ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতের রাষ্ট্রপতির সঙ্গে শাহজাহান কামালের সাক্ষাৎ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৮
ভারতের রাষ্ট্রপতির সঙ্গে শাহজাহান কামালের সাক্ষাৎ একেএম শাহজাহান কামাল ও রামনাথ কোবিন্দ

ঢাকা:  ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল।

শনিবার (২৫ আগস্ট) বিকেলে নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে তার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

সাক্ষাতকালে শাহজাহান কামাল বলেন, বাংলাদেশে ছোট বড় প্রায় ৫০০ বুদ্ধিস্ট স্থাপনা আছে এবং বৌদ্ধ ধর্মের অন্যতম দীক্ষাগুরু অতীশ দীপংকরের জন্মস্থানও বাংলাদেশে।

বাংলা সাহিত্যের আদি নিদর্শন ‘চর্যাপদ’ হলো বৌদ্ধ ধর্মের সাধকদের কথামালা।  

আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে সম্পর্কোন্নয়ন, অর্থনৈতিক সমৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টিতে পর্যটন খাতের কার্যকর ভূমিকার উপর গুরুত্বারোপ করে শাহজাহান কামাল বলেন,  উপমহাদেশে পর্যটনের বিকাশে রিলিজিয়াস ট্যুরিজম একটি অন্যতম অনুষঙ্গ হতে পারে। আর এ ক্ষেত্রে একসময়ে উপমহাদেশে প্রবলভাবে বিরজমান বৌদ্ধ ধর্মীয় হেরিটেইজ সাইটগুলো অন্যতম ট্যুরিস্ট সাইট হতে পারে।  

এদিকে ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত ষষ্ঠ আন্তর্জাতিক বুদ্ধিস্ট সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে পর্যটন মন্ত্রী শাহজাহান কামাল সেখানে অবস্থান করছেন। গত ২৩ আগস্ট শুরু হওয়া এ সম্মেলন ২৬ আগস্ট শেষ হয়।  

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৮
পিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।