ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাঁঠালবাড়ী ঘাটে রাজধানীগামী যাত্রীদের ভিড়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৮
কাঁঠালবাড়ী ঘাটে রাজধানীগামী যাত্রীদের ভিড় কাঁঠালবাড়ী ঘাটে রাজধানীগামী যাত্রীদের ভিড়। ছবি বাংলানিউজ

মাদারীপুর:  ঈদের ছুটি শেষে রাজধানীতে ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ। রোববার (২৬ আগস্ট) সকাল থেকেই শিবচরের কাঁঠালবাড়ীর লঞ্চ, ফেরি ও স্পিডবোট ঘাটে নেমেছে যাত্রীদের ঢল। 

এদিকে, পদ্মায় নাব্য সংকটের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে চরমভাবে। বন্ধ রয়েছে রো রো ও ডাম্প ফেরি চলাচল।

শুধুমাত্র কে-টাইপ ছোট ফেরিগুলো সীমিত সংখ্যক যানবাহন ও যাত্রী নিয়ে চলাচল করছে। ফলে ফেরিঘাটগুলোতে দেখা দিয়েছে গাড়ির জটলা।

কাঁঠালবাড়ী ঘাট ঘুরে দেখা গেছে, লঞ্চ ও ফেরিঘাটে যাত্রীদের ভিড় সবচেয়ে বেশি। ফেরি চলাচল ব্যাহত হওয়ায় কাঁঠালবাড়ী ফেরিঘাটে আটকে আছে অসংখ্য পরিবহন। ফেরিঘাট কর্তৃপক্ষ পণ্যবাহী ট্রাক ও অন্যান্য পরিবহনের জন্য পাটুরিয়া ঘাট ব্যবহারের পরামর্শ দিয়ে যাচ্ছে। কাঁঠালবাড়ী ঘাট দিয়ে শুধু ব্যক্তিগত ছোট গাড়ি, মোটরসাইকেল ও সাধারণ যাত্রী পারাপার হচ্ছে।

দুপুরে প্রাইভেটকারের যাত্রীরা জানিয়েছেন, ভোর সাড়ে ৫টার দিকে ঘাটে এসে অপেক্ষা করতে হচ্ছে ফেরির জন্য। লম্বা লাইনে ঘণ্টার পর ঘন্টা আটকে থেকেও ফেরিতে উঠতে পারছি না।

এদিকে, কাঁঠালবাড়ী লঞ্চঘাটে ঢাকাগামী যাত্রীদের উপচে পড়া ভিড়। তবে, স্পিডবোট ঘাটে যাত্রীদের ভিড় অপক্ষাকৃত কম।

লঞ্চে পার হওয়া একাধিক যাত্রী জানান, মাঝপদ্মায় ঢেউ থাকায় যাত্রীরা স্পিডবোটের পরিবর্তে লঞ্চেই পার হচ্ছেন। তবে লঞ্চে ভাড়া কিছুটা বাড়তি নেয়া হচ্ছে বলেও অভিযোগ তাদের। যাত্রী প্রতি কাঁঠালবাড়ী ঘাট থেকে ৪০ টাকা করে নেয়া হচ্ছে। যেখানে স্বাভাবিক ভাড়া ছিল ৩৩ টাকা। এদিকে, স্পিডবোটে নেয়া হচ্ছে দুইশ’ টাকা করে। যেখানে স্বাভাবিক সময়ে নেয়া হয় দেড়শ’ টাকা। তবে মূলত স্পিডবোটের ভাড়া ১২০ টাকা।

বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বাংলানিউজকে বলেন, নাব্য সংকটের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। সকাল থেকে আটটি ফেরি চলাচল করছে। তবে ফেরিতে যাত্রীদের সংখ্যাই বেশি। ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ঘাটে যানজট রয়েছে। কাঁঠালবাড়ী ফেরিঘাটে রাজধানীগামী গাড়ির জটলা।  ছবি বাংলানিউজ

বিআইডব্লিউটিএ’র কাঁঠালবাড়ী লঞ্চঘাটের ট্রাফিক ইন্সপেক্টর মো. আক্তার হোসেন বলেন, সকাল থেকেই লঞ্চে যাত্রীদের উপচে পড়া ভিড়। তবে প্রতিটি লঞ্চেই ধারণ ক্ষমতা অনুযায়ী যাত্রী পার করা হচ্ছে।

বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে তিনি বলেন, শিমুলিয়া ঘাট থেকে প্রায় যাত্রী শূন্য লঞ্চগুলো কাঁঠালবাড়ী ঘাটে ফিরে আসছে। সে ক্ষেত্রে লঞ্চমালিক সমিতি স্থানীয় প্রশাসনের সঙ্গে আলাপ করে ভাড়া ৩৩ এর স্থলে ৪০ টাকা করেছে।

বাংলাদেশ সময়: ১৫১১, আগস্ট ২৬, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।