bangla news

দামের বিভ্রান্তিতে চামড়া পাচারের আশঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-২৫ ৩:০৫:১১ এএম
কাঁচা চামড়া (ফাইল ছবি)

কাঁচা চামড়া (ফাইল ছবি)

ঢাকা: কাঁচা চামড়ার দাম নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে, এতে করে চামড়া পাচারের আশঙ্কা বাড়বে। এ অবস্থায় আগামী একমাস সীমান্তবর্তী এলাকাগুলোতে নজরদারি বাড়ানোর আহ্বান জানিয়েছে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)।

শনিবার (২৫ আগস্ট) নগরীর ধানমন্ডিতে বিটিএ অফিসে চামড়ার চলমান সংকট নিয়ে এক সংবাদ সম্মেলমে বিটিএ’র সভাপতি শাহিন আহমেদ এই আশঙ্কা প্রকাশ করেন।

শাহিন বলেন, মৌসুমি ব্যবসায়ীরা সঠিকভাবে লবণ দিয়ে কাঁচা চামড় সংরক্ষণ করলে অাগামী এক সপ্তাহের মধ্যে ট্যানারি মালিকরা তা সংগ্রহ করবে।

চামড়া শিল্পে ক্রান্তিকাল চলছে উল্লেখ করে তিনি আরও বলেন, বেশিরভাগ ট্যানারি উৎপাদনে নেই। গত বছরের ৪০-৪৫ শতাংশ চামড়া এখনও অবিক্রিত অবস্থায় পড়ে আছে। চামড়া শিল্পের এমন দশার নেপথ্যে রয়েছে সরকারি সহায়তা না থাকা আর পুঁজি সংকট। 

বিটিএ সভাপতি আরও বলেন, সাভারে পরিকল্পিত ট্যানারি শিল্প গড়ে না উঠার দায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক)। ভুল তথ্য দিয়ে ট্যানারি মালিকদের সেখানে স্থানান্তর করা হয়েছিলো। এখানে যে বিনিয়োগ করেছিলো ট্যানারি মালিকরা তা মাঠে মারা গেছে। বার বার সময় বাড়িয়েও এ পরিকল্পিত শিল্প নগরীর কাজ শেষ না হওয়ার দায় বিসিকের।

আগামী বছরের জুনেও কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের কাজ শেষ হবে না বলে শঙ্কা ট্যানারি অ্যাসোসিয়েশনের। কাঁচা চামড়া সঠিকভাবে সংরক্ষণ না করে বিক্রি করতে আসায় দাম পাচ্ছেন না মৌসুমী ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৮
এমআইএস/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন :   কোরবানির চামড়া
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-08-25 03:05:11