ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

২৩ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণের দাবি ঢাকায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৮
২৩ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণের দাবি ঢাকায় বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন। ছবি: বাংলানিউজ

ঢাকা: ঈদুল আজহার দিন থেকেই কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছে বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন।

ঈদের পরের দিন বৃহস্পতিবার (২৩ আগস্ট) দুপুর দুইটায় বর্জ্য অপসারণ নিয়ে সংবাদ সম্মেলন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

পরে ডিএসসিসির মেয়র সাঈদ খোকন সাংবাদিকদের জানান, ২৪ ঘণ্টায় ৯০ ভাগ কোরবানির বর্জ্য অপসারণ করা হয়েছে।

এদিকে ডিএনসিসি শতভাগ পরিষ্কার না করেও প্যানেল মেয়র জামাল মোস্তফা শতভাগ পরিষ্কার দাবি করেন।

দুই সিটি করপোরেশনের প্রায় ২১ হাজার পরিচ্ছন্নতা কর্মীরা ঈদের দিন থেকে শুরু করে শুক্রবার (২৪ আগস্ট) ঈদের তৃতীয় দিন সন্ধ্যা পর্যন্ত পরিষ্কার- পরিচ্ছন্ন করতে কাজ করেন। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত কাজ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারিত হয়েছে বলে দাবি করেছে সংস্থাটি। এরমধ্যে ডিএসসিসির ১৫টি পশুর হাটের শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।

এবারের ঈদে ডিএসসিসির কোরবানির বর্জ্য অপসারণ করতে ছয় হাজার ২২০টি ট্রিপের মাধ্যমে ২৩ হাজার ৪৯ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে। ডিএসসিসির বর্জ্য অপসারণে হট লাইন চালু করা হয়েছিল। সেই হট লাইন নম্বরে ৫ হাজার ৫৪৬টি কল আসে। আর ডিএসসিসির পক্ষ থেকে চার হাজার ৪৩৮টি কল করা হয়। এসব কলের মধ্যে থেকে ১০৫টি কল আসে পরিচ্ছন্নতার অনুরোধ জানিয়ে। তাতে ডিএসসিসির পক্ষ থেকে ৯৯ সার্ভিস কলে সাড়া দেওয়া হয়। দু’টি কলে অনুপস্থিত ছিল। তবে চারটি কলে কোনো সাড়া পাওয়া যায়নি বলে দাবি করেছে ডিএসসিসি।

ডিএসসিসির অতিরিক্ত বর্জ্য ব্যবস্থাপক খন্দকার মিল্লাতুল ইসলাম বাংলানিউজকে জানান, আমাদের কোরবানির বর্জ্য শতভাগ অপসারিত হয়েছে। তবে পরিচ্ছন্নতার নিয়মিত কাজ যেটা সেটা অব্যহত থাকবে। এরপরেও কোথাও বর্জ্য থাকলে আমাদের পরিচ্ছন্নতা কর্মীরা পরিষ্কার করে দেবে।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৮
এসএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।