ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পানির দরে চামড়া সংগ্রহে ব্যস্ত মৌসুমী ব্যবসায়ীরা

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৮
পানির দরে চামড়া সংগ্রহে ব্যস্ত মৌসুমী ব্যবসায়ীরা গরুর চামড়া সংগ্রহ করছেন মৌসুমী ব্যবসায়ীরা-ছবি-বাংলানিউজ

ঢাকা: আজিমপুর রায়হান স্কুল কলেজের শিক্ষার্থী প্রান্ত, সজিব, আইমানসহ অনেকে ৩৫টি গরুর চামড়া সংগ্রহ করেছেন। বড় গরুর চামড়া আজিমপুর ছাপরা মসজিদ এলাকা থেকে সংগ্রহ করেছেন তারা। অন্যদিন পড়ালেখায় ব্যস্ত থাকলেও তারা একদিনের গরুর চামড়া ব্যবসায়ী।

ছাপরা মসজিদ এলাকার হাজী আলম মুন্সি বলেন, ‘চামড়ার দাম নেই। ১ লাখ ২০ হাজার টাকায় গরু কিনে ৫শ’ টাকায় মহল্লার পোলাদের কাছে চামড়া বিক্রি করেছি।

নগরীর সাইন্সল্যাব, আজিমপুর এতিমখানার সামনে চামড়া বেচাকেনা চলছে। মূলত পোস্তার আড়তদার ও ট্যানারি মালিকেরা এসব অস্থায়ী হাটে চামড়া কিনছেন। ট্যানারি মালিকদের কাছে চামড়া বিক্রি করছেন মৌসুমী ব্যবসায়ীরা।

কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, পানির দামে চলছে চামড়া বেচাকেনা। সর্বোচ্চ ৫০ ফুট বড় গরুর চামড়া ৮শ’ এবং ১৫ ফুটের চামড়া ৪শ’ টাকায় বিক্রি হচ্ছে।

কোরবানির পশুর চামড়া সংগ্রহের জন্য দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। পশু ও আকারভেদে এবার চামড়ার দাম গতবারের চেয়ে কম। ট্যানারি ব্যবসায়ীরা এবার ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া কিনবেন ৪৫ থেকে ৫০ টাকায়; ঢাকার বাইরে এর দাম হবে ৩৫ থেকে ৪০ টাকা।

এছাড়া সারাদেশে খাসির চামড়া ১৮-২০ টাকা এবং বকরির চামড়া ১৩-১৫ টাকায় সংগ্রহ করবেন ব্যবসায়ীরা।

রুবেল লেদার কমপ্লেক্সের মালিক জুম্মোন আলী বলেন, চামড়া কিনে আমাদের বিক্রি করতে হবে। সেই কথা মাথায় রেখে চামড়া কিনছি। সরকার এবার চামড়ার রেটই কম দিয়েছে। এই জন্যই পানির দরে বিক্রি হচ্ছে। আমাদের কিছু করার নেই।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৮
এমআইএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।