bangla news

সদরঘাটে ঘরমুখো যাত্রীদের উপচেপড়া ভিড়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-২০ ১০:০৪:৫৫ এএম
রাজধানী ছাড়ছেন দক্ষিণাঞ্চলের যাত্রীরা। ছবি: শোয়েব মিথুন

রাজধানী ছাড়ছেন দক্ষিণাঞ্চলের যাত্রীরা। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: আর একদিন পরেই পবিত্র ঈদুল আজহা। তাই ঈদের আনন্দ পরিবারের সঙ্গে ভাগাভাগি করতে দক্ষিণাঞ্চলের বেশিরভাগ মানুষ নৌপথে কয়েকদিন আগ থেকেই রাজধানী ছাড়তে শুরু করেছেন।

সোমবার (২০ আগস্ট) সকাল থেকে তিল ধারণের ঠাঁই নেই সদরঘাটে। স্টেশনের সামনে, পন্টুনে এবং লঞ্চেও। ঘরমুখোদের ভিড় আর ভিড়। বেশির ভাগ লঞ্চ নির্দিষ্ট সময়ের মধ্যে ছেড়ে যাচ্ছে। সদরঘাট ও এর আশ-পাশের এলাকায় বিভিন্ন গাড়ি চাপ থাকায় ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের

সদরঘাট থেকে ঢাকা-বেতুয়া-চরফ্যাশন, ঢাকা-চরফাশন-ঢাকা, ঢাকা-আমতলী-ঢাকা, ঢাকা-বরগুনা-ঢাকা রুটসহ বিভিন্ন রুটে লঞ্চ ছেড়ে যাচ্ছে। তবে বিভিন্ন লঞ্চের ছাদেও ছিল যাত্রীবোঝাই। আনসার সদস্যরা বার বার নামিয়ে দেওয়া পরও যাত্রীরা আবার উঠে পড়ছেন।রাজধানী ছাড়ছেন দক্ষিণাঞ্চলের যাত্রীরা। ছবি: শোয়েব মিথুনআমতলীর যাত্রী শরীফ হোসেন বাংলানিউজকে বলেন, কি করব। কোথাও জায়গা নাই, ছাদের ওপর বইসা পড়ছি।

নৌযান মালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার দেওয়া তথ্য মতে, ঢাকা-বরিশাল নৌরুটে চলাচলকারী বেশ কিছু বিশেষ লঞ্চ চলছে। এর মধ্যে রয়েছে বিলাসবহুল এমভি অ্যাডভেঞ্চার-১ ও ৯, কীর্তনখোলা-২ ও ১০, সুরভী-৭, ৮ ও ৯, সুন্দরবন-৮, ১০ ও ১১, পারাবত-৮, ৯, ১০, ১১ ও ১২, দ্বীপরাজ, ফারহান-৮, টিপু-৭, কালাম খান-১, গ্রিন লাইন-২ ও ৩ ইত্যাদি। এছাড়া এবারের ঈদে মোট ২১১টি সরকারি-বেসরকারি লঞ্চ ঢাকা থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় যাতায়াত করবে।যাত্রীবোঝাই লঞ্চ। ছবি: শোয়েব মিথুনএদিকে বিআইডব্লিওটিএ ও ঢাকা নদী বন্দর সূত্রে জানা গেছে, ঈদে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়িয়ে স্বাভাবিক ও নির্বিঘ্নে যাতায়াত নিশ্চিত করতে বেশ কিছু পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে। এরমধ্যে ঈদে নৌপথে অতিরিক্ত যাত্রী পরিবহনরোধ, ফিটনেস ছাড়া লঞ্চের যাত্রা নিষিদ্ধ, ঈদের আগে ও পরে সাতদিন করে মোট ১৪ দিন লঞ্চ চলাচলকারী নদীগুলোতে সব বালু পরিবহনকারী ঝুঁকিপূর্ণ নৌযান চলাচল নিষিদ্ধ, নদী ও বন্দরে কোস্টগার্ড, ফায়ার সার্ভিস, নৌ-পুলিশ ও বিআইডব্লিউটিএ’র স্পেশাল টহল নিশ্চিত করা, মেরিন ক্যাডেট, স্কাউটস, গার্লস গাইডের সদস্যরা যাত্রীদের লঞ্চে ওঠা-নামা ও দিক নির্দেশনা দেওয়ার কাজ করার আদেশ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
ইএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   ঈদ একাদশ জাতীয় সংসদ নির্বাচন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2018-08-20 10:04:55