ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ডিএনসিসি’র ৫ শতাধিক স্থানে ২ লাখ ৩২ হাজার পশু কোরবানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
ডিএনসিসি’র ৫ শতাধিক স্থানে ২ লাখ ৩২ হাজার পশু কোরবানি সংবাদ সম্মেলনে ডিএনসিসি প্যানেল মেয়র জামাল মোস্তফা ও অন্যরা

ঢাকা: এবারের ঈদুল আজহায় ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় কোরবানি করার জন্য ৫৪৯টি স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে। এসব স্থানে এ বছর ২ লাখ ৩২ হাজার পশু কোরবানি হবে বলে ধারণা করছে ডিএনসিসি। কোরবানির এ সংখ্যা গত বছরের তুলনায় ১১ হাজার বেশি।

সোমবার (২০ আগস্ট) ঈদুল আজহায় সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে সংবাদ সম্মেলনে ডিএনসিসি প্যানেল মেয়র জামাল মোস্তফা এ তথ্য জানান। সংবাদ সম্মেলন শেষে সচেতনতামূলক র‌্যালি বের করা হয়।

প্যানেল মেয়র বলেন, ঈদুল আজহায় সুষ্ঠুভাবে বর্জ্য ব্যবস্থাপনা করা একটি চ্যালেঞ্জিং কাজ। তবে নাগরিকরা যেন ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নির্বিঘ্নে পবিত্র ঈদের আনন্দ উদযাপন করতে পারেন সে লক্ষ্যে ডিএনসিসি এরইমধ্যে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে। এবছর সিটি করপোরেশনের আওতাধীন ১০টি পশুর হাট নির্ধারণ করা হয়েছে।

এ বছর ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় আনুমানিক ২ লাখ ৩২ হাজার পশু কোরবানি দেওয়া হবে, যা গত বছরের তুলনায় প্রায় ১১ হাজার বেশি। কোরবানির পশু জবাই করার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন এ বছর ৫৪৯টি স্থান নির্ধারণ করেছে। এর মধ্যে ১৮৩টি স্থানে নগরবাসীকে কোরবানি দেওয়ার জন্য প্যান্ডেলসহ বিভিন্ন সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া কোরবানি করা যাবে এরকম ৩৫৬টি স্থান চিহ্নিত করা আছে।

অন্যদিকে রাস্তার উপর কিংবা ড্রেনের পাশে কোরবানি না করার জন্য বিশেষ সচেতনতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোরবানির জন্য সর্বমোট ৮০০ জন ইমাম ও ৫০০ জন মাংস প্রস্তুতকারীকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। পবিত্র ঈদুল আজহায় পরিচ্ছন্নতা কার্যক্রম তদারকি ও ত্বরিত অপসারণ কাজের স্বার্থে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওয়ার্ডভিত্তিক দায়িত্ব দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

জামাল মোস্তফা বলেন, জনসচেতনতা বাড়ানোর জন্য ৩ লাখ ৬৫ হাজার লিফলেট বিতরণ, প্রতিটি ওয়ার্ডে মাইকিং, প্রতিটি মসজিদের ইমামদের মাধ্যমে নামাজের পর ও জুমা’র খুতবার সময় কোরবানি পশু জবাই ও বর্জ্য অপসারণ বিষয়ে মুসল্লিদের উদ্বুদ্ধ করা হয়েছে। তাছাড়া রেডিও, টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে।

তিনি বলেন, কোরবানির বর্জ্য অপসারণের জন্য বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের আওতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিজস্ব ২ হাজার ৭০০ জন পরিচ্ছন্নকর্মীর অতিরিক্ত হিসেবে সর্বমোট ৯ হাজার ৫০০ জন পরিচ্ছন্নকর্মীকে কোরবানির বর্জ্য অপসারণে নিয়োজিত করা হয়েছে।

ঈদের দিন থেকে জবাইকৃত কোরবানির পশুর বর্জ্য তাৎক্ষণিকভাবে অপসারণ এবং কোরবানির পশুর হাটগুলো দ্রুত পরিষ্কারের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিজস্ব বর্জ্যবাহী ট্রাক, ভারী যন্ত্রপাতি, ওয়াটার বাউজারের পাশাপাশি আউটসোর্সিং থেকে অতিরিক্ত ট্রাক নিয়োজিত করা হবে।

বর্জ্য অপসারণে ঈদের আগের দিন থেকে ঈদের পরবর্তী ২ দিন নিরবচ্ছিন্নভাবে বর্জ্য অপসারণের জন্য বর্জ্যবাহী ট্রাক ১৫০টি, পে-লোডার ৫টি, হুইল ডোজার ৩টি, বেকহো লোডার ৪টি, স্কিপ লোডার ৪টি, ডাম্প ট্রাক ১৯টি, পানির গাড়ি ১১টি, ট্রাক (আউট সোর্সিং) ৮০টি নিয়োজিত থাকবে।  

ঈদের দিন প্যানেল মেয়রের উপস্থিতিতে ডিএনসিসি'র বর্জ্য অপসারণে বিশেষ কার্যক্রমের উদ্বোধন করা হবে। ঈদের দিন দুপুর ২টায় উত্তরা ১৫ নং সেক্টরের ২ নং ব্রিজের পশ্চিমে অস্থায়ী পশুর হাট থেকে বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

যত্রতত্র চামড়া কেনা-বেচা বন্ধ করার লক্ষ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। এছাড়া বর্জ্যবাহী গাড়ি ল্যান্ডফিলের নির্বিঘ্নে চলাচলের জন্য আমিন বাজার ও আশেপাশের রাস্তায় চামড়া কেনাবেচা বন্ধে পুলিশ-প্রশাসন আমাদেরকে সহযোগিতা করবে।

কোরবানির পশুর বর্জ্য অপসারণে আঞ্চলিক কার্যালয়, অঞ্চল-৩ (মহাখালী)-এ অস্থায়ী কেন্দ্রীয় কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোল রুমের টেলিফোন নম্বর ৯৮৩০৯৩৬। তাছাড়া ৫টি আঞ্চলিক কার্যালয় ও ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলরদের অফিস কন্ট্রোল রুম হিসেবে ব্যবহার করা হবে।  

এছাড়া দ্রুত বর্জ্য অপসারণ ও এ সংক্রান্ত সহযোগিতার জন্য কেন্দ্রীয় কন্ট্রোল রুম ছাড়াও নিম্নলিখিত মোবাইল নম্বরে যোগাযোগ করা যাবে: অঞ্চল-১ (উত্তরা) ০১৭১৭১০২০২৫; অঞ্চল-২ (মিরপুর) ০১৭১১৩১৩২৮৯; অঞ্চল-৩ (মহাখালী) ০১৯২৩১১৩৬৩৬; অঞ্চল-৪ (মিরপুর) ০১৭৩৩৮৯৫৫৩২; অঞ্চল-৫ (কারওয়ান বাজার) ০১৭১১৫৭৭৪৭৪। এরইমধ্যে নম্বরগুলো ওয়েবসাইট ও লিফলেটের মাধ্যমে জনসাধারণকে জানানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।