ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

জাতীয়

সিলেটে চামড়া পাচার রোধে জিরো টলারেন্স নীতি

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
সিলেটে চামড়া পাচার রোধে জিরো টলারেন্স নীতি চামড়া

সিলেট: ভারতের সীমান্তঘেঁষা উত্তর-পূর্বাঞ্চল সিলেট। এ জেলার পাঁচ উপজেলার সঙ্গে সীমান্ত সংযোগ প্রতিবেশী দেশটির। সিলেট ছাড়াও মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জের সঙ্গে রয়েছে সীমান্ত সংযোগ।

আর এমন সুযোগকে কেন্দ্র করে সিলেট অঞ্চল থেকে প্রতি ঈদুল আজহায় চামড়া পাচারে তৎপর হয়ে উঠেন মৌসুমী ব্যবসায়ীরা। অতি মুনাফার লোভে পাচারকারীরা কাঁচা ও প্রক্রিয়াজাত করা চামড়া সীমান্ত দিয়ে ভারতে পাচার করে থাকেন কৌশলে।


 
তবে বিগত বছর দু’য়েক ধরে প্রশাসনের তৎপরতায় চামড়া পাচার অনেকাংশে কমে এসেছে। এরপরও আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী। চামড়া পাচার রোধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হবে বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্টরা।
 
সিলেট থেকে চামড়া পাচার না হওয়ার ক্ষেত্রে অনেকটা নির্ভার এ অঞ্চলের ট্যানারি ব্যবসায়ীরা। তবে স্থানীয় ব্যবসায়ী সমিতির সভাপতি শেখ শামীম আহমদের অভিযোগ- সিলেটে পশু নিয়ে আসা ব্যবসায়ীরা গরু বিক্রির টাকায় কাঁচা চামড়া কিনে অন্য জেলা দিয়ে পাচার করে থাকেন। যে কারণে চামড়া সংগ্রহে লক্ষ্যমাত্রা অর্জন ব্যহত হয়।

এবার এই মৌসুমী চামড়া পাচারকারীদের ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীকে আগে থেকেই সতর্কতা অবলম্ব করতে নির্দেশনা দিয়েছেন বলে জানান সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান।

বাংলানিউজকে তিনি বলেন, চামড়া মূলত সীমান্ত এলাকা দিয়ে পাচার হয়। পাচার রোধে বর্ডার গার্ড বাংলাদেশসহ (বিজিবি) আইনশৃঙ্খলা বাহিনীর সকল ইউনিটকে সতর্কতা অবলম্বনের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।
 
সিলেট জেলার অতিরিক্ত পুলিশ সুপার মাহবুবুল আলম বাংলানিউজকে বলেন, চামড়া পাচার রোধে বৈঠকে সীমান্তবর্তীসহ সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। চামড়াবাহী বিভিন্ন ধরনের যানবাহন এমনকি রিকশা-ভ্যান সীমান্তের দিকে যেতে দেখলে আটকের নির্দেশনা দেওয়া হয়েছে।
 
র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৯ এর অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল আলী হায়দার আজাদ বাংলানিউজকে বলেন, চামড়া পাচার রোধে র‌্যাবের সদস্যরা ঈদের তিনদিন সীমান্ত এলাকার উপজেলাগুলোতে টহল জোরদার করবে। বিশেষ করে চামড়া পাচারের চিহ্নিত পথগুলো টার্গেট করবেন র‌্যাব সদস্যরা।
 
বিজিবি সিলেট সদরদফতরের সেক্টর কমান্ডার কর্নেল মোহাম্মদ নাসির উদ্দিন বাংলানিউজকে বলেন, চামড়া আমাদের অর্থকরী উপাদানের একটি। চামড়া বেশি কে বিদেশে রফাতানি করতে পারলে দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে। এই টাকা দিয়েই দেশের যে কোনো দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব। যে কারণে চামড়া পাচার রোধে এবার জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হবে। পাচার রোধে সীমান্ত সিলগালা করবে বিজিবি। এছাড়া যেসব সীমান্তে কাঁটা তারের বেড়া নেই। সেসব এলাকায় সার্বক্ষণিক তৎপর থাকবে বিজিবি।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা আগস্ট ২০, ২০১৮
এনইউ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa