ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ বকেয়া বেতনের দাবিতে তৈরি পোশাক কারখানার শ্রমিকদের সড়ক অবরোধ। ছবি: বাংলানিউজ

সাভার: শিল্পাঞ্চল আশুলিয়ায় তিন মাসের বকেয়া বেতন পরিশোধ ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

মঙ্গলবার (১৪ আগস্ট) বিকেল ৫টায় বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কের জামগড়া এলাকায় এ বিক্ষোভ কর্মসূচি পালন করে স্থানীয় বাঁধন করপোরেশন লিমিটেড কারখানার পাঁচ শতাধিক শ্রমিক।

এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা বলেন, আমরা গত তিন মাস ধরে বেতন না পেয়ে অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছি।

এরইমধ্যে কারখানা কর্তৃপক্ষ আমাদের বকেয়া বেতন পরিশোধ না করেই কারাখানাটি বন্ধ করে পালিয়ে গেছে। এখন বাড়িওয়ালা এবং দোকান মালিক বাকি টাকার জন্য চাপ প্রয়োগ করছেন। সামনে ঈদ হওয়ায় আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। এখন আমরা কিভাবে কি করবো, গ্রামে যাওয়ার গাড়ি ভাড়াও নেই আমাদের। অবিলম্বে সরকার যদি এ বিষয়ে কোনো ব্যবস্থা না নেয় তাহলে আরও কঠোর আন্দোলনের হুঁশিয়ারি উচ্চারণ করেন শ্রমিকরা।

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি তুহিন খান বলেন, বাঁধন করপোরেশনের মালিক শ্রমিকদের গত জুন, জুলাই ও আগস্ট মাসের বেতন বকেয়া রেখেছে। ঈদ চলে এলেও দেই দিচ্ছি বলে সময় পার করছে। এ ঘটনায় কারখানাটির পাঁচ শতাধিক শ্রমিক রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে।

শিল্প পুলিশের ইন্সপেক্টর মো. মাহমুদুর রহমান (ইন্টেলিজেন্স) বলেন, বাঁধন করপোরেশনের বেশ কিছু শ্রমিক বকেয়া বেতনের দাবিতে মহাসড়কে বিক্ষোভ মিছিল করে। এ সময় বেশ কিছু সময় সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে থাকে। পরে আমরা শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দিলে তারা কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করে।

বর্তমানে সড়কটিতে যান চলাচাল স্বাভাবিক রয়েছে। এছাড়া যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই এলাকায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে, প্রায় আধ ঘণ্টা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করায় ব্যস্ততম সড়কটিতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এ সময় প্রচণ্ড গরম এবং যানজটের কারণে দুর্ভোগ পোহাতে হয় চাকরিজীবী, পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।