ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ৬টি ফেরি চালু 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ৬টি ফেরি চালু  শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুট। ছবি: বাংলানিউজ

মুন্সিগঞ্জ: দক্ষিণবঙ্গের ২১টি জেলার প্রবেশদ্বার মুন্সিগঞ্জের শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে গেল কয়েকদিন ধরে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। বর্তমানে ন্যাচারাল চ্যানেল দিয়ে অ্যাম্বুলেন্সসহ হালকা, ছোট গাড়ি নিয়ে ৬টি কে-টাইপ ফেরি চলছে। ভোর থেকে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় বিপাকে পড়েছেন এ নৌরুটের যাত্রীরা।

সোমবার (১৩ আগস্ট) দুপুর সাড়ে ১২টা থেকে কে-টাইপ ফেরি চলাচল শুরু করে। এর আগে ভোর সাড়ে ৪টার দিকে সব ধরনের ফেরি বন্ধ থাকে।

লৌহজং ও বাইপাস চ্যানেলে পলি অপসারণে ৭টি ড্রেজার মেশিন কাজ করছে। কিন্তু পাড়ের বালু ভেঙে পড়ায় নাব্যতা সংকট প্রকোপ আকার ধারণ করেছে। সরাসরি মূল চ্যানেল ও বিকল্প চ্যানেল দিয়ে ফেরি চলাচলের উপযোগী নয়।  

চলাচলকারী ফেরিগুলো হলো- কে-টাইপ ফেরি কাকলী, কিশোরী, কপোতী, কুমিল্লা, ফরিদপুর, ঢাকা।  

বিআইডব্লিউটিসি’র শিমুলিয়া ঘাটের উপ-মহাব্যবস্থাপক শাহ মো. খালেদ নেওয়াজ বাংলানিউজকে জানান, দুপুর সাড়ে ১২টা থেকে সীমিত আকারে ৬টি কে-টাইপ ফেরি চালু হয়েছে। ৫ ফুট ড্রাফট করে এসব নেওয়া হচ্ছে। বেশি লোড নেওয়া হচ্ছে না এসব ফেরিতে। এর আগে সকাল থেকে কিছু ফেরি হালকা ও যাত্রীবাহী ছোট গাড়ি নিয়ে ছেড়ে গেলেও আবার শিমুলিয়া ঘাটে ফিরে এসেছে।  

তিনি আরও জানান, বর্তমানে লৌহজং চ্যানেলের পাশে একটি ন্যাচারাল (প্রাকৃতিক) পথ তৈরি হয়েছে। যা ড্রেজিংয়ের মাধ্যমে নয়। নালার মতো এ রুট দিয়ে ফেরিগুলো যাতায়াত করছে।  

মাওয়া পুলিশ ফাঁড়ির ট্রাফিক ইন্সপেক্টর মো. সিদ্দিকুর রহমান বাংলানিউজকে বলেন, ঘাট এলাকায় ৫ শতাধিক গাড়ি পারের অপেক্ষায় আছে।  

** শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি বন্ধে বিপাকে যাত্রীরা 

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।