ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিএনসিসি নির্বাচনের ওপর স্থগিতাদেশের মেয়াদ বাড়লো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
ডিএনসিসি নির্বাচনের ওপর স্থগিতাদেশের মেয়াদ বাড়লো ঢাকা উত্তর সিটি করপোরেশনের লোগো

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন ও ঢাকার দুই সিটি করপোরেশনের নতুন ৩৬টি সাধারণ ওয়ার্ডে নির্বাচনের ওপর স্থগিতাদেশের মেয়াদ ছয় মাসের জন্য বাড়ানো হয়েছে।

রোববার (১২ আগস্ট) এ তথ্য জানিয়েছেন রিট আবেদনকারীদের একজন আইনজীবী ব্যারিস্টার আহসান হাবিব ভূইয়া।
 
তিনি বলেন, বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের নেতৃত্বাধীন বেঞ্চে এ বিষয়ে জারি করা রুলের ওপর শুনানি চলছে।

চলতি বছরের ১৭ জানুয়ারি নির্বাচনের ওপর ছয় মাসের স্থগিতাদেশ দেন হাইকোর্ট। গত মাসে স্থগিতাদেশের মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হযেছে।
 
তিনটি রিট আবেদনে হাইকোর্টের আলাদা দু’টি বেঞ্চ গত ১৭ জানুয়ারি মেয়র পদে উপ-নির্বাচন ও নতুন ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচনের ওপর স্থগিতাদেশ দেন। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে গত ১ ফেব্রুয়ারি আপিল বিভাগে আবেদন করা হয়। গত ৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের চেম্বার বিচারপতি এক আদেশে আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন।  

আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে ২৫ ফেব্রুয়ারি শুনানি শেষে রুলটি হাইকোর্টের উক্ত বেঞ্চে নিষ্পত্তির নির্দেশ দেন।
 
সে অনুসারে এ বেঞ্চে রুলের শুনানির জন্য রিট আবেদনগুলো কার্যতালিকায় আসে।
 
গতবছর ৩০ নভেম্বর ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক মারা যাওয়ায় মেয়র পদ শূন্য হয়। এ কারণে এ পদে উপ-নির্বাচনের জন্য ইসি তফসিল ঘোষণা করে। একইসঙ্গে দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ১৮টি করে ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন ২৬ ফেব্রুয়ারি হওয়ার কথা ছিল। কিন্তু হাইকোর্টের স্থগিতাদেশের কারণে সব কার্যক্রম বন্ধ রয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad