ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাখাইন রাজ্য পরিদর্শন করলেন পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৮
রাখাইন রাজ্য পরিদর্শন করলেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল শনিবার (১১ আগস্ট) মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শন করেছেন। রাখাইনের মংডু এলাকায় রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য নির্মিত ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেছেন তিনি। মিয়ানমারের বাংলাদেশ দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, শনিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাখাইন রাজ্য সফর করেন। মিয়ানমারের সিত্তয়ে শহর থেকে এ প্রতিনিধি দলকে হেলিকপ্টারে করে মংডু এলাকায় নিয়ে যাওয়া হয়।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর নেতৃত্বে মিয়ানমারে ১৬ সদস্যের প্রতিনিধি দল সফরে গেলেও রাখাইনে প্রতিনিধি দলের মাত্র ৫ জন সদস্যকে নিয়ে গেছে মিয়ানমার সরকার।

প্রতিনিধি দলে পররাষ্ট্রসচিব এম শহীদুলও রয়েছেন। প্রতিনিধি দলে মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী ড. উইন মিয়াত আইসহ দেশটির বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা রয়েছেন।

বাংলাদেশের প্রতিনিধি দলটি রাখাইনের ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেছে। এছাড়া রাখাইনের পরিবেশ পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে দলটি। পরিদর্শন শেষে দুপুরে মংডু এলাকা থেকে প্রতিনিধি দল সিত্তয়ে শহরে ফিরে আসে। সিত্তয়ে থেকে প্রতিনিধি দল শনিবার সন্ধ্যায় ইয়াঙ্গুনে ফিরবেন।

৯ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল মিয়ানমারে পৌঁছে। এ প্রতিনিধি দলে পররাষ্ট্রসচিব এম শহীদুলও রয়েছেন। এছাড়া প্রতিনিধি দলে রোহিঙ্গা প্রত্যাবাসনে যৌথ ওয়ার্কিং কমিটির সদস্যরাও রয়েছেন। রোববার (১২ আগস্ট) এ প্রতিনিধি দল ঢাকায় ফিরবে।  

বাংলাদশে সময়: ১৮৪৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৮ 
টিআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।