ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

হজযাত্রা: চলতি বছর জমা পড়েনি ৭২৭ জনের আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৮
হজযাত্রা: চলতি বছর জমা পড়েনি ৭২৭ জনের আবেদন

ঢাকা: চলতি বছর এক লাখ ২৬ হাজার ৭৯৮ জনের হজব্রত পালনের উদ্দেশে সৌদি আরবে যাওয়ার কথা ছিলো। কিন্তু সৌদি আরবে এজেন্সিগুলোর বাড়িভাড়া করতে দেরি হওয়ায় তাদের ভিসা সংগ্রহেও ধীরগতি দেখা যায়।

এ কারণে ভিসা সংগ্রহের সময় ৭ আগস্ট শেষ হলেও সরকারের পক্ষে সৌদি দূতাবাসকে সময় বাড়ানোর অনুরোধ জানানে হয়। দূতাবাস আন-অফিসিয়াল ভিসার জন্য আরও দুইদিন আবেদন জমা নেয়।

এরপরও ৭২৭ জনের আবেদন জমা পড়েনি। এর মধ্যে সরকারি ৩৯টি ও বেসরকারি ৬৮৮টি।

অন্যদিকে শুক্রবার (১০ আগস্ট) বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনসের ১৩ ফ্লাইটে হজযাত্রী পরিবহনের কাজ চলছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৬টি ও সৌদি এয়ারলাইনসের ৭টি ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। এ দুই এয়ারলাইনসের মোট ৩০৪টি ফ্লাইটে এক লাখ ৩৪৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন।

হজ এজেন্সি অব বাংলাদেশের (হাব) সভাপতি আব্দুস সুবহান ভুইয়া বলেন, এ বছর মোট ৭২৭ জন ভিসার জন্য আবেদন করেননি। এ কারণে তাদের ভিসা হয়নি। কেনো করেনি এ বিষয়ে তিনি বলেন, আমরা হাবের পক্ষ থেকে জেনেছি তারা স্বেচ্ছায় আবেদন জমা দেননি। তবে তারা চাইলে আগামী বছর যেতে পারবেন। এক্ষেত্রে তাদের আর নিবন্ধন করা লাগবে না।

হজক্যাম্পের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, সরকারি ও বেসরকারিভাবে মোট ৭২৭ জন ভিসার জন্য আবেদন করেননি। কেন করেননি এখনই বলা যাচ্ছে না। তবে আমরা কারণ জানতে তাদেরকে চিঠি পাঠাবো। জবাব পেলে বলা যাবে। তারা যে নিবন্ধন করেছেন চাইলে এর মাধ্যমে আগামীতে হজে যেতে পারবেন।

এবার যাত্রী স্বল্পতার কারণে বিমান বাংলাদেশের এয়ারলাইনসের মোট ১৫টি ফ্লাইট বাতিল করা হয়। এতে বিমানের ৬ হাজার জন যাত্রীর ক্যাপাসিটি লস হয়।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৮
ইএআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।