[x]
[x]
ঢাকা, শনিবার, ৪ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

পররাষ্ট্রমন্ত্রীর সফরের মধ্যেই মিয়ানমারের বিবৃতি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-০৯ ১১:৫৬:৫৩ এএম
মিয়ানমারের মানচিত্র

মিয়ানমারের মানচিত্র

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী যেদিন মিয়ানমার পৌঁছেছেন, ঠিক সেদিনই মিয়ানমার সরকার আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) নিয়ে মতামত দিয়েছে। মিয়ানমারের এ বিবৃতিতে রোহিঙ্গা প্রত্যাবাসনে তাদের আন্তরিকতা নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে।

পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ১৬ সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার (৯ আগস্ট) মিয়ানমার পৌঁছেছে। প্রতিনিধি দলে পররাষ্ট্র সচিব এম শহীদুল ছাড়াও রোহিঙ্গা প্রত্যাবাসনে যৌথ ওয়ার্কিং কমিটির সদস্যরাও রয়েছেন। 

তবে পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দল যেদিন মিয়ানমার পৌঁছালো, ঠিক সেদিনই মিয়ানমারের স্টেট কাউন্সেলর অফিস থেকে আইসিসিতে মতামত নিয়ে মিয়ানমার সরকার বিবৃতি দিয়েছে।

রোহিঙ্গাদের ওপর নিপীড়ন-নির্যাতন তদন্তে বাংলাদেশ ও মিয়ানমারের কাছে মতামত জানতে আইসিসির পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছিল। বাংলাদেশ ইতোমধ্যেই সেই চিঠির জবাব দিয়েছে। আর মিয়ানমার আইসিসির চিঠির বিষয়ে বৃহস্পতিবার (৯ আগস্ট) স্টেট কাউন্সেলর অফিস থেকে বিবৃতি দিয়েছে। 

বিবৃতিতে মিয়ানমার আইসিসির সদস্য নয় বলে জানিয়েছে। এছাড়া আইসিসির স্বচ্ছতা ও জবাবদিহিতা নিয়েও প্রশ্ন তুলেছে দেশটি। তারা রোহিঙ্গা নির্যাতন বন্ধে তদন্তের জন্য আইসিসিকে কোনো ধরনের সহযোগিতা করবে না বলেও জানিয়েছে বিবৃতিতে। 

সূত্র জানায়, মিয়ানমার আইসিসিকে কোনো ধরনের সহযোগিতা করবে না, এটা অনেক আগে থেকেই ধারণা করা হচ্ছিল। তবে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর নেতৃত্বে যখন মিয়ানমারে বাংলাদেশ প্রতিনিধি দল সফরে গেলেন, ঠিক সেদিনই কেন মিয়ানমার সরকার এ ধরনের একটি বিবৃতি দিলো, সেটা নিয়ে নানা ধরনের প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।

তিনদিনের সফরে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল বৃহস্পতিবার মিয়ানমার পৌঁছেছে। রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের আবাসন সুবিধা, চলাফেরা ও জীবনযাত্রাসহ প্রত্যাবাসন প্রক্রিয়ার অগ্রগতি দেখবে দলটি।

বাংলাদশে সময়: ২১৫২ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৮ 
টিআর/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache