ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবাসনে কমনওয়েলথের কার্যকর ভূমিকা প্রয়োজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৮
রোহিঙ্গা প্রত্যাবাসনে কমনওয়েলথের কার্যকর ভূমিকা প্রয়োজন

ঢাকা: রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে জাতিসংঘের সঙ্গে মিয়ানমার চুক্তি করলেও কাঙ্ক্ষিত দৃশ্যমান অগ্রগতি এখনও পর্যন্ত হয়নি। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে কমনওয়েলথ।

বৃহস্পতিবার (৯ আগস্ট) বিকেলে সংসদ ভবনস্থ কার্যালয়ে কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় একথা বলেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

কমনওয়েলথের মহাসচিব এ প্রসঙ্গে বলেন, রোহিঙ্গা ইস্যু কমনওয়েলথের কাছে গুরুত্বপূর্ণ।

বিশেষ করে মিয়ানমার থেকে পালিয়ে আসা বিপন্ন রোহিঙ্গাদের মানবিক আশ্রয় দিয়ে বাংলাদেশ সমগ্র পৃথিবীর কাছে প্রশংসনীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।  

দশম জাতীয় সংসদ কার্যকর করে তুলতে বিরোধীদলের ভূমিকার প্রশংসা করে কমনওয়েলথ এর মহাসচিব বলেন, গণতন্ত্রকে সমুন্নত রাখতে নির্বাচনের কোনো বিকল্প নেই। আশা করছি আগামী সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণে শক্তিশালী ও কার্যকর সংসদ গঠিত হবে।

এক প্রশ্নের উত্তরে বিরোধীদলীয় নেতা বলেন, জাতীয় পার্টি অতীতে সব প্রতিকূলতার মধ্যেও জাতীয় নির্বাচনে অংশ নিয়েছে। আগামী সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্যও জাতীয় পার্টি প্রস্তুত। দেশ ও জাতির স্বার্থে সংসদীয় গণতন্ত্রের ধারা অব্যাহত রাখা জরুরি এবং এক্ষেত্রে অংশগ্রহণমূলক নির্বাচনের কোনো বিকল্প নেই।
 
বিরোধীদলীয় নেতা কমনওয়েলথভুক্ত রাষ্ট্রগুলোর মধ্যে আন্ত:বাণিজ্য সম্পর্ক জোরদারের আহ্বান জানালে কমনওয়েলথ মহাসচিব বলেন, কমনওয়েলথভুক্ত রাষ্ট্রগুলোর মধ্যে আন্ত:সংযোগ বিশেষ করে বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদারের পদক্ষেপ নেওয়া হবে। সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্যিক যোগাযোগ বাড়লে তা সবার জন্যই ইতিবাচক হবে।  

সাক্ষাতের সময় আরও উপস্থিত ছিলেন, বিরোধীদলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী এমপি, ফখরুল ইমাম এমপি, বিরোধীদলীয় হুইপ নূরুল ইসলাম ওমর এমপি, নূরে-হাসনা-লিলি চৌধুরী এমপি, রওশন আরা মান্নান এমপি প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৯১৫ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।