ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংসদে প্রবেশ সহজ করার সুপারিশ কমিটির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৮
সংসদে প্রবেশ সহজ করার সুপারিশ কমিটির জাতীয় সংসদ ভবন।

ঢাকা: জাতীয় সংসদে আগত অতিথি এবং সংসদ সদস্যের প্রবেশ সহজ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রস্তাব উঠেছে। এজন্য সংসদের  নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সার্জেন্ট অ্যাট আর্মসকে অবহিত করে বলা হয়েছে- এমপিদের কোনো অতিথি আসলেই গেট থেকে জনে জনে ফোন করে নিশ্চিত হতে চান নিরাপত্তায় নিয়োজিতরা। এটা অনেক সময় এমপিদের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। তাছাড়া এমপিরা বিভিন্ন সময় বিভিন্ন কাজে ব্যস্ত থাকেন। তাই এভাবে ফোন না করে বিকল্প কি ব্যবস্থা নেওয়া যায় সেটার সুপারিশ করা হয়।

বৃহস্পতিবার (০৯ আগস্ট) সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত এমপিদের সার্বিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে গঠিত সংসদ কমিটির বৈঠকে এ প্রস্তাব উঠে।

কমিটির সভাপতি ও জাতীয় সংসদের চিফ হুইপ আ.স.ম ফিরোজের সভাপতিত্বে বৈঠকে সদস্য তাজুল ইসলাম চৌধুরী, নূর-ই-আলম চৌধুরী, মাহাবুব আরা বেগম গিনি, পঞ্চানন বিশ্বাস, তালুকদার ইউনুস এবং নাজমুল হক প্রধান অংশ নেন।

বৈঠকের শুরুতেই শোকের মাস আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্য, যারা ৭৫-এর ১৫ আগস্ট স্বাধীনতার পরাজিত শত্রু ও দেশি-বিদেশি দোসরদের ষড়যন্ত্রে ঘাতকের বুলেটে নির্মমভাবে নিহত হয়েছেন তাদের সকলের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং তাদের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।
 
সংসদের আশপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে পিডব্লিউডিকে কার্যকরী ব্যবস্থা গ্রহণের সুপারিশও করা হয় বৈঠকে।  

এছাড়া বৈঠকে সংসদ সদস্যদের কাছে আগত অতিথিদের প্রবেশে যাতে জনে জনে মোবাইলে যোগাযোগ করে দেখা করার অনুমতি নিতে না হয় সেজন্য বিকল্প ব্যবস্থা গ্রহণের পথ খুঁজে বের করার পাশাপাশি অতিথিদের সঠিকভাবে চেক করে প্রবেশের অনুমতি দেওয়া এবং নির্ধারিত ব্যক্তির সঙ্গে তারা দেখা করছেন কি-না সে বিষয়টি নিরাপত্তা কর্মীদের মাধ্যমে নিশ্চিত করার ওপর জোর দিতে সার্জেন্ট এ্যাট আর্মসকে কার্যকরী উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া সংসদ সদস্য ও সংসদ ভবনের নিরাপত্তা রক্ষায় সর্বোচ্চ অগ্রাধিকার দিতে সার্জেন্ট এ্যাট আর্মসকে কার্যকরী উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়। তাছাড়া সংসদ সদস্য ও অতিথিদের সংসদে যাতায়াতের সুবিধার্থে চন্দ্রিমা উদ্যান ও বিজয় স্মরণীর কর্নারের গেটটি খোলা রাখার ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করা হয়।
 
বৈঠকে আসাদ গেট, মানিক মিয়া অ্যাভিনিউ গেট এবং মনিপুরিপাড়া গেট দিয়ে যাতে সহজভাবে ঢোকা যায় সেজন্য সার্বক্ষণিক ট্রাফিক পুলিশ নিয়োজিত রাখার ব্যবস্থা গ্রহণের পাশাপাশি পিডব্লিউডি’র কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে যেকোনো কাজ শুরুর আগে কমিটির সদস্যদের অবহিত করার সুপারিশও করা হয়।
 
এ প্রসঙ্গে কমিটির সভাপতি ফিরোজ বাংলানিউজকে বলেন, তিনটি পয়েন্ট থেকে সংসদে ঢুকতে যাওয়া গাড়িগুলো যাতে রাস্তার ওপরে দাঁড়িয়ে না থাকে সেজন্য সার্বক্ষণিক ট্রাফিক পুলিশ নিয়োজিত রাখতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৮
এসএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।