ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গুজব ছড়ানোর অভিযোগে জুম বাংলার সিইওসহ গ্রেফতার ২

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪০ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৮
গুজব ছড়ানোর অভিযোগে জুম বাংলার সিইওসহ গ্রেফতার ২ ইউসুফ চৌধুরী ও দাইয়ান আলম

ঢাকা: নিরাপদ সড়ক দাবির আন্দোলন নিয়ে ‘উস্কানিমূলক ও মিথ্যা’ খবর প্রচারের দায়ে অনলাইন নিউজ পোর্টাল জুম বাংলার সিইও ইউসুফ চৌধুরী (৪০) এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটিয়ে সহিংসতার আহবান জানানোর অভিযোগে বুয়েটের ছাত্র দাইয়ান আলমকে (২২) গ্রেফতার করেছে ডিএমপি’র সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ।

বুধবার (০৮ আগস্ট) দিনগত রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

গত ১ আগস্ট রমনা থানায় দায়েরকৃত মামলায় (নং-১) ইউসুফকে এবং ৫ আগস্ট রমনা থানায় দায়েরকৃত (নং-৮) মামলায় দাইয়ানকে গ্রেফতার দেখানো হয়েছে।

এ সময় তাদের কাছ থেকে কম্পিউটার, মোবাইল, ল্যাপটপসহ ফেসবুক আইডি ও গ্রুপ সমূহ জব্দ করা হয়েছে।

সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম জানান, জুম বাংলা অনেক দিন ধরে অনলাইনে হলুদ সাংবাদিকতা করে যাচ্ছে। কোনো তথ্য-প্রমাণ ছাড়াই ভুয়া নিউজ প্রচার করে সাংবাদিকতার নৈতিকতার বাইরে গিয়ে মিথ্যা ও ভিত্তিহীন সংবাদ প্রচার করে জনগণকে বিভ্রান্ত করছে। সম্প্রতি চলমান আন্দোলনের সময় পুলিশের অযৌক্তিক ও অপ্রাসঙ্গিক ছবি প্রকাশ করে আন্দোলনকে উস্কে দেয় জুম বাংলা।

বুয়েটের ছাত্র দাইয়ান ফেসবুক লাইভ ও পোস্টসহ নানান কন্টেন্ট পোস্ট ও শেয়ার করে চলমান স্বাভাবিক আন্দোলনকে সহিংস করতে ভূমিকা রাখেন বলে তদন্তে জানা যায়।

আটক দুজনকে ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে। রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে তাদের আসল উদ্দেশ্য জানা যাবে বলেও জানান এডিসি নাজমুল।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৮
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।