[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
bangla news

মুক্তিযোদ্ধা কামরুল হাসান ভূঁইয়া আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-০৬ ১১:০৮:৩৯ এএম
মুক্তিযোদ্ধা মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া/ফাইল ছবি

মুক্তিযোদ্ধা মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া/ফাইল ছবি

ঢাকা: মুক্তিযুদ্ধের জীবন্ত এনসাইক্লোপিডিয়া নামে পরিচিতি মুক্তিযোদ্ধা মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৬ বছর।

সোমবার (০৬ আগস্ট) দুপুরে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নি঳শ্বাস ত্যাগ করেন।

পরিবার সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরেই নানা শারীরিক জটিলতা নিয়ে তিনি সিএমইচ-এ চিকিৎসাধীন ছিলেন। ২৩ জুলাই থেকে তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। পরদিন ২৪ জুলাই তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। সোমবার দুপুর ১২টা ৪০মিনিটে সিএমএইচে শেষ নি঳শ্বাস ত্যাগ করেন তিনি। বাদ মাগরিব বারিধারা ডিওএইচএস এ তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। 

কামরুল হাসান ভূঁইয়া একাধারে একাত্তরের গেরিলা যোদ্ধা এবং মুক্তিযুদ্ধবিয়ষক সাহিত্যে অবদান রাখায় ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। 

কামরুল হাসান ভূঁইয়া ১৯৫২ সালের ২৪ জুলাই কুমিল্লায় জন্মগ্রহণ করেন। যশোর জিলা স্কুল এবং ঝিনাইদহ ক্যাডেট কলেজে পড়াশোনা করেছেন তিনি। এরপর সেনাবাহিনীতে যোগ দেন এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। তরুণ গণযোদ্ধা হিসেবে মুক্তিযুদ্ধের ২ নম্বর সেক্টরে যোগ দেন।

কামরুল হাসান ভূঁইয়া প্রকাশিত উল্লেখযোগ্য মুক্তিযুদ্ধবিষয়ক বইগুলো হলো ‘জনযুদ্ধের গণযোদ্ধা’, ‘বিজয়ী হয়ে ফিরব নইলে ফিরবই না’, ‘২ নম্বর সেক্টর এবং কে ফোর্স কমান্ডার-খালেদের কথা’ (সম্পাদিত), ‘একাত্তরের কন্যা, জায়া, জননীরা’, ‘পতাকার প্রতি প্রণোদনা’, ‘মুক্তিযুদ্ধে শিশু-কিশোরদের অবদান’, ‘একাত্তরের দিনপঞ্জি’ ইত্যাদি।

মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া আমৃত্যু মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণা করে গেছেন। বেইজিং ল্যাংগুয়েজ অ্যান্ড কালচার ইউনিভার্সিটি থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৯৬ সালে তিনি সেনাবাহিনী থেকে স্বেচ্ছায় অবসর নেন।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৮
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa