ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

চকলেট দিলো পুলিশ, ফুল দিলো শিক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০২ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৮
চকলেট দিলো পুলিশ, ফুল দিলো শিক্ষার্থীরা আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সৌহার্দ্য

রাজশাহী: শান্তিপূর্ণ সহাবস্থানের কারণে রাজশাহীতে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে ঠাণ্ডা পানি ও চকলেট বিতরণ করেছে পুলিশ। বিপরীতে পুলিশকে লাল গোলাপ দিয়ে শুভেচ্ছা জানিয়েছে শিক্ষার্থীরা।

শনিবার (০৪ আগস্ট) সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে অবস্থান নেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। এ সময় পুলিশ ও শিক্ষার্থীদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ এ সম্পর্কের সৃষ্টি হয়।

শিক্ষার্থী সড়কে অবস্থান নেওয়ার পর রাজশাহী জেলা প্রশাসক এসএম আবদুল কাদেরসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা সাহেববাজার জিরোপয়েন্টে যান। তারা আন্দোলনের প্রতি নিজেদের সমর্থন জানিয়ে প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের ৯ দফা দাবি মেনে নেওয়ায় ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানান। আন্দোলনরত শিক্ষার্থীরা জানায় তারা কেবল আশ্বাসের ভিত্তিতে ঘরে ফিরে যাবে না। তারা নিরাপদ সড়কের ব্যাপারে আইন পাস না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে। কোনোভাবেই তারা আন্দোলন থেকে পিছপা হবে না।
সাহেববাজার মোড়ে আন্দোলনরত শিক্ষার্থীরাএর পরপরই শিক্ষার্থীদের স্লোগানে স্লোগানে পুরো সাহেববাজার এলাকা প্রকম্পিত হয়ে ওঠে। তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’  স্লোগান দিতে থাকে। এ সময় সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীদের স্মরণে কালোব্যাজ ধারণ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। স্লোগানমুখর  আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তায় সাহেব বাজার জিরোপয়েন্ট এলাকায় পুলিশি বেষ্টনী গড়ে তোলা হয়। শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে বহিরাগতরা এসে যেন কোনো বিশৃঙ্খলা না করতে পারে সেজন্য পুরো এলাকায় পাহারা বসায় পুলিশ।

এদিকে, শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে রাজশাহীতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে স্পিডব্রেকার বানানোর কাজ গত দুই দিনে শেষ করা হয়েছে। শিক্ষার্থীদের দাবি পূরণে অন্যান্য স্থানেও দ্রুত স্পিডব্রেকার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

রাজধানীর কুর্মিটোলায় বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে বিক্ষুব্ধ হয়ে ওঠে সারাদেশের শিক্ষার্থীরা। আন্দোলনের এক পর্যায়ে নিরাপত্তহীণতার কারণ দেখিয়ে শুক্রবার (০৩ আগস্ট) রাজশাহীসহ গোটা উত্তরবঙ্গে বাস চলাচল বন্ধ করে দেয় পরিবহন সংশ্লিষ্টরা। ফলে সাধারণ যাত্রীরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন।  

তবে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত নৈশকালীন বাস চলাচল করছে। এছাড়াও বিআরটিসির বাস সিডিউল অনুযায়ী বিভিন্ন গন্তব্যের উদ্দেশে ছেড়ে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৮
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।