ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আর কত গাড়ি উল্টে গেলে সংস্কার হবে সড়কের?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
আর কত গাড়ি উল্টে গেলে সংস্কার হবে সড়কের? গর্তে পড়ে উল্টে গেছে সেমাইভর্তি ইজিবাইক। ছবি: মানজারুল ইসলাম

খুলনা: বৃষ্টি, জলাবদ্ধতা ও ওয়াসার খোঁড়াখুড়ির কারণে খুলনা মহানগরীর বিভিন্ন সড়কে সৃষ্টি হয়েছে হতশ্রী অবস্থার। কোথাও খানাখন্দ, কোথাও পিচ উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। খানাখন্দে ভরা এসব সড়কে চলাচলে সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছেন নগরবাসী। গাড়ি উল্টে প্রায় ঘটছে দুর্ঘটনা।

মঙ্গলবার (৩১ জুলাই) দুপুরে খুলনা মহানগরীর পাওয়ার হাউজ মোড়ের শেরে বাংলা রোডে গর্তে পড়ে উল্টে যায় সেমাইভর্তি একটি ব্যাটারিচালিত ইজিবাইক। গর্তের পানিতে ভিজে নষ্ট হয়ে যায় অধিকাংশ সেমাই।

প্রত্যক্ষদর্শীরা বলেন, ময়লাপোতা মোড় দিয়ে প্রবেশ করে পাওয়ার হাউজ মোড়ের দিকে যাচ্ছিলো সেমাইয়ের ইজিবাইকটি। রাস্তায় গর্তে পড়ে ইজিবাইক উল্টে যায়।

নোংরা পানি থাকায় সব সেমাই ভিজে নষ্ট হয়ে গেছে। প্রায় প্রতিদিনই সবচেয়ে ব্যস্ততম এ রাস্তায় দুর্ঘটনা ঘটে, উল্টে যায় গাড়ি বলে জানান তারা।

এলাকার ভুক্তভোগীদের বক্তব্য, সিটি করপোরেশন ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করে না, আর অন্যদিকে রাস্তাটি সড়ক ও জনপদ বিভাগের দায়িত্বে থাকায় কোনো প্রতিষ্ঠানই দায়িত্ব নেয় না। গর্তে পড়ে উল্টে গেছে সেমাইভর্তি ইজিবাইক।  ছবি: মানজারুল ইসলামইজিবাইক চালক আব্দুল্লাহ বলেন, দীর্ঘদিন ধরে পাওয়ার হাউজ মোড়ের এ সড়কটি যান চলাচলের প্রায় অনুপযোগী হয়ে আছে। প্রায়ই সড়কে আটকা পড়ছে যানবাহন। গাড়ি উল্টে যাওয়ার ঘটনাও ঘটেছে অনেক। অথচ সড়ক সংস্কার করা হচ্ছে না।

আর কত গাড়ি উল্টে গেলে সংস্কার হবে সড়কটির এমন প্রশ্ন তার।

নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনা জেলা শাখার সাধারণ সম্পাদক এসএম ইকবাল হোসেন বিপ্লব বাংলানিউজকে বলেন, ওয়াসার পাইপলাইন বসাতে অপরিকল্পিতভাবে রাস্তা খোঁড়াখুঁড়ি, দীর্ঘদিন সংস্কার না হওয়াসহ বিভিন্ন কারণে নগরীর অধিকাংশ সড়কে বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। বিশেষ করে মহানগরীর পাওয়ার হাউজ মোড়ের শেরে বাংলা রোডে দীর্ঘদিন সংস্কার না হওয়ায় প্রতিদিন ঘটছে দুর্ঘটনা। উল্টে যাচ্ছে গাড়ি। এছাড়া নগরজুড়ে ওয়াসার খোঁড়াখুড়ির পর অনেক স্থানে মেরামত না করায় বৃষ্টির পানি জমে যাচ্ছে। অনেক রাস্তায় বৃষ্টির পানি জমে বিটুমিন উঠে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। এসব সড়কে যান চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটছে।

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) ও ওয়াসার সমন্বয় না থাকায় এ পরিস্থিতির সৃষ্টি বলে অভিযোগ করেন তিনি।
এদিকে পাওয়ার হাউজ মোড় হতে খুলনা সিটি করপোরেশন গ্যারেজ পর্যন্ত সড়ক ও জনপথ বিভাগের রাস্তাটি দীর্ঘদিন ধরে জরাজীর্ন অবস্থা রয়েছে। প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে রাস্তাটিতে। এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দুপুরে খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান রাস্তাটি পরিদর্শনে যান এবং সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে জরুরি ভিত্তিতে রাস্তাটি মেরামত করার জন্য অনুরোধ জানান।

সংসদ সদস্য আজ থেকে কাজ শুরু করার জন্য বলেন। নির্বাহী প্রকৌশলী আজ থেকে কাজ শুরু করবেন বলে প্রতিশ্রুতি দেন।

এ সময় উপস্থিত ছিলেন খুলনা সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মশিউজ্জামান, খুলনা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ কামাল সহ ওয়ার্ড আওয়ামী লীগ নেতারা।

বাংলাদেশ সময়: ০০১৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।