ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দীঘিনালায় শিশু হত্যার প্রতিবাদে শহরজুড়ে বিক্ষোভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
দীঘিনালায় শিশু হত্যার প্রতিবাদে শহরজুড়ে বিক্ষোভ বিক্ষোভ মিছিল। ছবি: বাংলানিউজ

খাগড়াছড়ি: দীঘিনালায় পঞ্চম শ্রেণীর এক ছাত্রীকে হত্যার প্রতিবাদে ফুঁসে উঠেছে খাগড়াছড়ি। সোমবার (৩০ জুলাই) সকাল থেকেই বিভিন্ন শ্রেণীপেশার মানুষ ও শিক্ষার্থীরা হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন করেন।

সকাল সাড়ে ৯টার দিকে খাগড়াছড়ি সরকারি কলেজের ছাত্রছাত্রী ও মারমা স্টুডেন্টস ফোরামের উদ্যোগে শহরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

খাগড়াছড়ি সরকারি কলেজ প্রাঙ্গণ থেকে বের হয়ে মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কোর্টবিল্ডিং এলাকায় সড়ক অবরোধ করে সমাবেশ করে।

এতে বক্তব্য রাখেন বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের জেলা সভাপতি মংছিনো মারমা, কলেজ শাখার সহ সভাপতি উষাপ্রু মারমা, সাধারণ সম্পাদক নিয়ং মারমা, কলেজ কমিটির সদস্য খৈ চেং প্রু, হিলউইমেন্স ফেডারেশনের জেলা সদস্য এন্টি চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কলেজ কমিটির সদস্য সমর চাকমা, সমাজতান্ত্রিক দলের সদর শাখার আহ্বায়ক কবির হোসনে, প্রদীপ ত্রিপুরা প্রমুখ। মানববন্ধন।                                          ছবি: বাংলানিউজসকাল সাড়ে ১০টায় ঘটনার প্রতিবাদে শহরের শাপলা চত্বরে দীর্ঘ মানববন্ধন করে বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। এতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, নারী অধিকার সংগঠন, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষক সমিতি মানববন্ধনে অংশ নেয়।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নলেন্দ্র ত্রিপুরা।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক অনন্ত ত্রিপুরা, ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের কেন্দ্রীয় সহ সভাপতি বিপুল বিকাশ ত্রিপুরা, দীঘিনালা মেরুং ইউনিয়ন পরিষদের সদস্য গণেশচন্দ্র ত্রিপুরা, পেরাছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, জেলা প্রাথমিক শিক্ষক সমিতির সম্পাদক নুরুল আবছার, সহকারী শিক্ষক সমিতিরি সভাপতি এমিলি দেওয়ান, দুর্বার নেটওয়ার্কের সদস্য নমিতা চাকমা, প্রধান শিক্ষক সমিতির সদর কমিটির সাধারণ সম্পাদক ধনা চন্দ্র সেন, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা সজল বরণ সেন, উইমেন্স রিসোর্স নেটওয়ার্কের জেলা সমন্বয়কারী চিংমেপ্রু মারমা, নারী নেত্রী শেফালিকা ত্রিপুরা, সাংবাদিক নুরুল আজম, জন্মাষ্টমী উদযাপন পরিষদের সদস্য চন্দন কুমার দে, মানবিক কল্যাণ সংঘের সহ সভাপতি শান্তি ময় চাকমা, দয়ানন্দ ত্রিপুরা, সুরেশ মোহন ত্রিপুরা প্রমুখ।

প্রতিবাদী কর্মসূচি থেকে বক্তারা শিশু কৃত্তিকা ত্রিপুরাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে দাবি করে ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানানো হয়। তা না হলে কঠিন কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেওয়া হয়। ইতোপূর্বে ধর্ষণের ঘটনায় জড়িত ছাড় পেয়ে যাওয়ায় ধর্ষণের ঘটনা বাড়ছে বলেও বক্তারা অভিযোগ করেন।

এদিকে মানববন্ধন শেষে খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলামের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবরে তিন দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি পেশ করা হয়।

গত শনিবার দিনগত রাতে জেলার দীঘিনালায় একটি সেগুনবাগান থেকে কৃত্তিকা ত্রিপুরা (১১) নামে শিশুটির রক্তাক্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। শিশুটিকে ধর্ষণের পর হত্যা করা হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। সে স্থানীয় একটি বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্রী।

এদিকে শিশু হত্যার ঘটনায় অজ্ঞাতপরিয়চ ব্যক্তিকে আসামি করে দীঘিনালা থানায় মামলা করেন শিশুটির মা অনুমতি ত্রিপুরা।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
এডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।