ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিমানবন্দর সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৩ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
বিমানবন্দর সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ বিমানবন্ধর সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা: বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদে বিমানবন্দর সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছে শহীদ রমিজ উদ্দিন কলেজের শিক্ষার্থীরা। তাদের সঙ্গে বিক্ষোভে অংশ নিয়েছে আশপাশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থী।

বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় নৌমন্ত্রী শাজাহান খানের বক্তব্য প্রত্যাহার করে শিক্ষার্থীদের উদ্দেশে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা এবং বেপরোয়া চালকদের ফাঁসির দাবিসহ ৯ দফা দাবি জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার (৩০ জুলাই) সকাল ১০টার দিকে শিক্ষার্থীরা কলেজের সামনের রাস্তায় মানববন্ধনে দাঁড়াতে গেলে পুলিশের বাধায় শুরুতে তাদের কর্মসূচি পণ্ড হয়ে যায়।

এরপর কুর্মিটোলা হাসপাতালের সামনে রাস্তা অরবোধ করতে গেলে সেখান থেকেও ক্ষুব্ধ শিক্ষার্থীদের সরিয়ে দেয় পুলিশ। এ সময় উত্তরাগামী বাস থামিয়ে বেশকিছু শিক্ষার্থীকে পুলিশ সদস্যরা জোর করে বাসে তুলে দেয় বলে অভিযোগ করেছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলে, ‘পুলিশ আমাদের জোর করে সরিয়ে দিচ্ছে। হুমকি দিচ্ছে। বলছে থানায় নিয়ে পেটানো হবে, রাজনীতির মামলা দেবে। এসব বলে ভয় দেখাচ্ছে। জোর করে বাসে তুলে দিচ্ছে। ’
বিমানবন্ধর সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভএরপর সকাল সাড়ে ১০টার দিকে শহীদ রমিজ উদ্দিন কলেজের সামনে ফের জড়ো হয়ে শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু করেছে। তাদের চারপাশ থেকে ঘিরে রেখেছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

‘ছাত্র হত্যার বিচার চাই/ উই ওয়ান্ট জাস্টিস/ চলার পথটা যদি বিপদজনক হয় তাহলে দেশ সামনে এগুবে কী করে? বাস নিয়ে প্রতিযোগিতামূলক ড্রাইভিং বন্ধ করুন/ ক্ষমতার জোরে পার পেয়ে যাচ্ছে অপরাধীরা’- এমন লেখাযুক্ত বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড-ফেস্টুন হাতে নিয়ে স্লোগান দিচ্ছে শিক্ষার্থীরা।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসে বিক্ষোভে অংশ নিতে থাকে। দুপুর ১২টা নাগাদ বিএএফ শাহীন কলেজ, ভাষানটেক স্কুল অ্যান্ড কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট, তেজগাঁও কলেজ, বাংলা কলেজ, সরকারি বিজ্ঞান কলেজসহ আশপাশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিক্ষোভে অংশ নিয়েছে।  

শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের সহকারী অধ্যাপক এসএ নজরুল ইসলাম বাংলানিউজকে বলেন, গতকাল আমাদের ২ জন শিক্ষার্থী বাসচাপায় নিহত হয়েছে। এমন ঘটনা দেশের বিভিন্ন স্থানে প্রায় প্রতিদিনই ঘটে। এর প্রতিবাদে শিক্ষার্থীরা মানববন্ধনের ডাক দিয়েছিল। এত হত্যাকাণ্ডের ঘটনা ঘটে যা কিছুদিন পর ধামাচাপা পড়ে যায়, সে কারণেই এ মানববন্ধনের ডাক দিয়েছে শিক্ষার্থীরা। তারা অভিযুক্তদের ফাঁসি দাবি করছে। আমরাও চাই, ঘটনার সঠিক তদন্ত হোক।  

শিক্ষার্থীদের অবস্থানের কারণে কোন ধরনের বিশৃঙ্খলা যেন না হয় সে বিষয়ে কলেজ কর্তৃপক্ষ সতর্ক রয়েছে বলেও জানান সহকারী অধ্যাপক এসএ নজরুল ইসলাম।

গতকাল রোববার (২৯ জুলাই) কুর্মিটোলায় বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। এ ঘটনায় আহত হয় আরো বেশ কয়েকজন শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮/আপডেট: ১২০৫ ঘণ্টা
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।