ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৩ জাতীয় অধ্যাপকই গুরুত্বপূর্ণ কাজ করছেন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৮
৩ জাতীয় অধ্যাপকই গুরুত্বপূর্ণ কাজ করছেন অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতসহ অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সম্প্রতি মনোনীত তিন জাতীয় অধ্যাপকই দেশের জন্য গুরুত্বপূর্ণ কাজ করছেন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

শনিবার (২৮ জুলাই) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে জাতীয় অধ্যাপকদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। সংবর্ধনার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

সংবর্ধনাপ্রাপ্ত অধ্যাপকরা হলেন- অধ্যাপক ড. রফিকুল ইসলাম, অধ্যাপক ড. আনিসুজ্জামান ও অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

জাতীয় তিন অধ্যাপকের মনোনয়নের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, “কতোগুলো রাষ্ট্রীয় সিদ্ধান্ত আছে যেখানে কেউই দ্বিমত করেন না। এই তিনজনের ক্ষেত্রে এটিও সেরকম ছিল। আমি একটা কথা বলতে পারি, কোনো বছরই এবারের মতো এতো ভালো নমিনেশন আমরা দেইনি।

তিনি বলেন, যারা সম্মানিত হয়েছেন তারা সবাই আমার ঘনিষ্ঠজন। রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার সহপাঠী ছিল। ১৯৪৯ সালে ঢাকা আসার আগ পর্যন্ত আমরা কলমী-বন্ধু ছিলাম, একে অন্যকে লিখতাম। বিশ্ববিদ্যালয়ে আমার একটি ঘনিষ্ঠ বলয় গড়ে উঠেছিল। আর সেই বলয়ের প্রাণ পুরুষ ছিল আনিসুজ্জামান।

মন্ত্রী আরও বলেন, এখনও আমি বাংলা নিয়ে কোনো সমস্যায় পড়লে ডিকশনারি না খুলে আনিসকে ফোন দিই। ও আমাকে শুধু শব্দের অর্থই বুঝিয়ে দেয় না, আমাকে শিক্ষকের মতো শব্দের ইতিবৃত্তও বলে দেয়। আর বয়স হিসেবে আমাদের অনেক ছোট জামিলুর রেজা চৌধুরী স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার হলেও ইঞ্জিনিয়ারিং এর সব শাখায় ও পারদর্শী। তারা সবাই বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের নেতৃত্ব দিচ্ছেন।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ঢাবি’র উপ-উপচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমাদ, উপ-উপচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ঢাবি’র শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রঞ্জন কর্মকার।

অনুষ্ঠানের শুরুতেই এই তিন অধ্যাপককে নিয়ে আলাদা আলাদা তিনটি সম্মাননাপত্র পাঠ করা হয়। পরে সেগুলো তাদের হাতে হস্তান্তর করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদ।

বাংলাদেশ সময়: ০২২২ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
এসকেবি/এমএএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad