bangla news

আগামী অধিবেশনে পাস হতে পারে ডিজিটাল নিরাপত্তা আইন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-২৬ ২:০২:৫০ এএম
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার

ঢাকা: আগামী সংসদ অধিবেশনে ডিজিটাল নিরাপত্তা আইন পাস হতে পারে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।।

বৃহস্পতিবার (২৬ জুলাই) সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলন থেকে বের হয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

মোস্তাফা জব্বার বলেন, সংসদীয় স্থায়ী কমিটিতে চূড়ান্ত করা হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইন। আইনটি পাস হলে পুলিশ কারও বিরুদ্ধে সরাসরি কোনো ব্যবস্থা নিতে পারবে না। ডিজিটাল নিরাপত্তা সংস্থার মহাপরিচালক থাকবে, তার অনুমতিক্রমেই কেবল মামলা করতে পারবে। এছাড়া আইনটি পাস হলে ৫৭ ধারার কোনো অস্তিত্ব থাকবে না। ৫৭ ধারা বস্তুতপক্ষে ‘ডেড’। 

তিনি বলেন, আমাদের একটি কথা মনে রাখতে হবে সাধারণ অপরাধের চেয়ে ডিজিটাল অপরাধের প্রভাব অনেক বেশি। তাই প্রযুক্তিগতভাবে লিগ্যাল ফ্রেমের মধ্যে থেকে ডিজিটাল অপরাধ দমন করতে হবে।

মন্ত্রী বলেন, আইন পাস হওয়ার আগ পর্যন্ত ৫৭ ধারায় যেসব মামলা হবে, সেসব মামলার বিচার ওই ধারাতেই হবে। গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতার খর্ব হয় এ ধরনের কোনো আইনেই উচিত না।

তিনি বলেন, দেশের সব স্কুল, কলেজ ও মাদ্রাসায় কম্পিউটার ল্যাব স্থাপনের উদ্যোগ নিয়েছি। তা বাস্তবায়নে জেলা প্রশাসকদের কাজ করতে বলা হয়েছে।

এছাড়া ২০১৯ সালের মধ্যে দেশের সব ইউনিয়ন পরিষদে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ, দুর্গম অঞ্চলে মোবাইল টাওয়ার স্থাপন ও মোবাইল ব্রডব্যান্ড নিশ্চিত করতে হবে। সরকারের ডিজিটাল ১২শ সেবা জনগণের কাছে পৌঁছাতে এসব উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
এসই/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-07-26 02:02:50