ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারী বর্ষণের শঙ্কা ঢাকাসহ ৫ বিভাগে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৮
ভারী বর্ষণের শঙ্কা ঢাকাসহ ৫ বিভাগে বৃষ্টিতে পথ চলতে প্লাস্টিকের আশ্রয় নিয়েছেন এ রিকশাযাত্রী/ ছবি- শাকিল আহমেদ

ঢাকা: মৌসুমি বায়ু সক্রিয় থাকায় চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা ও সিলেট বিভাগে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে আগামী তিন থেকে চারদিন সারাদেশেই বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বুধবার (২৫ জুলাই) বিকেল ৪টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮ মি.মি.) থেকে অতিভারী (>৮৯ মি.মি.) বর্ষণ হতে পারে।
 
অতিভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।


 
আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন উত্তরপ্রদেশ এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল ও লঘুচাপে পরিণত হয়েছে এবং মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।
 
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।
 
পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার বিষয়ে বলা হয়, এই সময়ে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে।
 
আবহাওয়া অধিদফতরের এক আবহাওয়াবিদ জানান, এ মাস বৃষ্টি থাকবে। তার মধ্যে কয়েকদিন ভারী বৃষ্টি হবে। এ সময়ে তাপমাত্রা কমে যাবে।
 
বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুলাই ২৫,২০১৮
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।