ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাদক নিয়ন্ত্রণে পদক্ষেপ নেওয়া হবে: ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
মাদক নিয়ন্ত্রণে পদক্ষেপ নেওয়া হবে: ঢাবি উপাচার্য ঢাবি সেমিনারে বক্তব্য রাখছেন ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাদক নিয়ন্ত্রণে পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

মঙ্গলবার (২৪ জুলাই) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন সম্মেলন কক্ষে ‘মাদকাসক্তি ও তরুণ সমাজ’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা জানান। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার (মানস) যৌথ উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতরের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হলো মাদকাসক্তি থেকে শিক্ষার্থীদের দূরে থাকার পরামর্শ দেওয়া। বিশ্ববিদ্যালয় মাদকমুক্ত রাখার জন্য এর কর্মকাণ্ড যত বিস্তৃত করা যাবে ততই আমাদের মঙ্গল।

মাদক ও ধূমপানের বিরুদ্ধে সাম্প্রতিক সময়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে উপাচার্য বলেন, ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের কিছু কিছু স্থান ধূমপানমুক্ত ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ যেন মন্দ না হয় সে ব্যাপারে কর্তৃপক্ষের সজাগ দৃষ্টি রয়েছে। ভবিষ্যতে এ বিষয়ে আরও পদক্ষেপ নেওয়া হবে।

ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক মেহজাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সেমিনারে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও সম্মানিত অতিথি ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক জামাল উদ্দিন আহমেদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার (মানস) সভাপতি অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী।
সেমিনারে বক্তারা তরুণ সমাজ বিশেষত বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলে মেয়েদের মাদকের প্রতি আসক্তির বিভিন্ন কারণ ও এর প্রতিকার, অভিভাবকদের করণীয় এবং বিশ্ববিদ্যালয়ে এর প্রভাব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
এসকেবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।