ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা ছেড়েছেন ৪৫ হাজার হজযাত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
ঢাকা ছেড়েছেন ৪৫ হাজার হজযাত্রী সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছেড়েছেন ৪৫ হাজার ৫৪২ জন হজযাত্রী। ফাইল ফটো

ঢাকা: চলতি বছর হজযাত্রার ১১তম দিন মঙ্গলবার (২৪ জুলাই)। এখন পর্যন্ত ১২৪টি ফ্লাইটে করে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছেড়েছেন ৪৫ হাজার ৫৪২ জন হজযাত্রী। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৬১টি ফ্লাইট ও সৌদি এয়ারলাইন্সের ৬৩টি ফ্লাইট।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও হজক্যাম্প সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে, আজ হজযাত্রীদের পরিবহনে ১০টি ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ছয়টি ফ্লাইট ও সৌদি এয়ারলাইন্সের চারটি ফ্লাইট। এখন পর্যন্ত বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের দু’টি ফ্লাইট সৌদি আরবের জেদ্দার উদ্দেশে হযরত শাহজালাল আন্তজাতিক বিমানবন্দর ছেড়ে গেছে।

হজক্যাম্পের পরিচালক মো. সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, ইতোমধ্যে দু’টি ফ্লাইট যথাসময়ে ঢাকা ছেড়ে গেছে। আশা করছি, বাকিগুলোও যথাসময়ে ছেড়ে যাবে।

তিনি আরও বলেন, হজযাত্রীদের সর্বোচ্চ সহযোগিতা করা হচ্ছে, যাতে তারা কোনো ধরনের সমস্যায় না পড়েন। এখনও যারা ভিসার জন্য ডিও ইস্যু করেনি, আমরা তাদের করার জন্য বলেছি। ডিও ইস্যু হলে একদিনের মধ্যেই ভিসার ব্যবস্থা করছি। এক্ষেত্রে সৌদি অ্যাম্বাসিও আমাদের সবরকম সহযোগিতা করছে। এখন পর্যন্ত কোনো ধরনের অভিযোগ আসেনি। গত বছরের মতো সমস্যাও তৈরি হয়নি, সব যাত্রী তাদের শিডিউল মতো যাবেন।

চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাচ্ছেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার। এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি এজেন্সি হজের কার্যক্রম পরিচালনা করছে।

যাত্রীদের বহনের জন্য আগেই ঠিক করে রাখা হয় বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্স। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৮৭টি ফ্লাইট ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইন্সের ১৮৮টি ফ্লাইট ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে। হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি ফ্লাইট জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
ইএআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ