ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাজধানীতে পরিবহন সংকট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
রাজধানীতে পরিবহন সংকট রাজধানীর রাস্তায় পরিবহন নেই (ফাইল ফটো)।

ঢাকা: স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা, সফলভাবে স্যাটেলাইট উৎক্ষেপণ, অস্ট্রেলিয়ায় ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ এবং ভারতের নজরুল বিশ্ববিদ্যালয় থেকে ডি লিট ডিগ্রিসহ উন্নয়ন ও অর্জনে অসাধারণ অবদান রাখায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গণসংবর্ধনা দিচ্ছে দলটি। এ উপলক্ষে আগে থেকেই ব্যাপক জনসমাগমের জোর প্রস্তুতি নেয় দলের বিভিন্ন অঙ্গসংগঠন।

শনিবার (২১ জুলাই) দুপুর থেকেই সোহরাওয়ার্দী উদ্যানে আসতে থাকেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। জয় বাংলা ও শেখ হাসিনা এবং আওয়ামী লীগের নামে নানা স্লোগানে উৎসবমুখর পরিবেশ তৈরি হয় গোটা এলাকা।

 

অন্যদিকে, গণসংবর্ধনা উপলক্ষে পরিবহন সংকটে পড়ছেন সাধারণ মানুষ। অনেকে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও পরিবহন না পেয়ে পায়ে হেঁটেই যাত্রা করছেন নিজ গন্তব্যে।

যদিও গত জানুয়ারিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, কর্মদিবসে রাস্তা বন্ধ করে কোনো শোভাযাত্রা হবে না এবং অনুমতিও দেওয়া হবে না। এমনকি আওয়ামী লীগকেও অনুমতি দেওয়া হবে না।

শনিবার (২১ জুলাই) সরকারি ছুরির দিন হলেও বেসরকারি সব অফিস খোলা ছিল। তাই দিনের কর্মব্যস্ত সময় পার করে ঘরমুখো মানুষকে দুর্ভোগে পড়তে হয় পরিবহনের জন্য। দীর্ঘ সময় অপেক্ষা করেন অনেকে। পরিবহনগুলো দলীয় নেতাকর্মীদের নিয়ে যাওয়ায় কারণে সংকটের সৃষ্টি হয়েছে বলে উল্লেখ করছেন সাধারণরা।

রেজাউল করিম নামে এক ব্যক্তি কাজ করেন একটি বেসরকারি হজ এজেন্সিতে। সকাল থেকে হজক্যাম্পে কাজ করেছেন তিনি। দুপুর ২টার দিকে কোনো গাড়ি না পেয়ে বাড্ডার বাসার উদ্দেশে পায়ে হেঁটে রওনা হন। কুড়িল ফ্লাইওভারের নিচে একটি গাড়ি পেলেও অনেক লোকের সমাগম থাকায় ওঠতে পারেননি তিনি।

রেজাউল বলেন, সব গাড়ি আজ প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে যাচ্ছে। যে কারণে গাড়ি পাওয়া যাচ্ছে না।

রিপন নামে একজন বলেন, আমি দুপুর থেকে এয়ারপোর্টের সামনে দুই ঘণ্টা অপেক্ষা করেও কোনো গাড়ি পাইনি। যে গাড়িগুলো চলছে সেগুলো প্রধানমন্ত্রীর সংবর্ধনা উপলক্ষে। তাতে সাধারণ যাত্রীদের ওঠানো হচ্ছে না।

অন্যদিকে, পল্টন, প্রেসক্লাব এলাকায়ও গাড়ি কম চলায় সাধারণ যাত্রীদের অপেক্ষা করতে দেখা যায়। অনেকে পায়ে হেঁটেই নিজ গন্তব্যে চলে যাচ্ছে দেখা যায়।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
ইএআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।