[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৮ কার্তিক ১৪২৫, ২৩ অক্টোবর ২০১৮
bangla news

দেখা মিলছে বৃষ্টির, কমছে গরম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-২০ ১০:৫৫:৪৪ এএম
রাজধানীতে বৃষ্টির ফাইল ছবি

রাজধানীতে বৃষ্টির ফাইল ছবি

ঢাকা: গত কয়েকদিনে তাপদাহের পর শুক্রবার (২০ জুলাই) কিছুটা বৃষ্টিপাতে কমে এসেছে গরমের অনুভূতি।আবহাওয়া অফিস জানিয়েছে, বাতাসের আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় গরম বেশি অনুভূত হচ্ছে। তবে বৃষ্টিপাত শুরু হওয়ায় কমে এসেছে গরম অনুভূতি। আগামী দুই-তিন দিনে বৃষ্টিপাত আরো বাড়বে।

আবহাওয়াবিদ আব্দুল বারেক বাংলানিউজকে জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ৩ মিলিমিটার। সারাদেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে ফেনীতে, ৭ মিলিমিটার।

বৃহস্পতিবার (১৯ জুলাই) বর্ষা মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল। রাজারহাটে এদিন সর্বোচ্চ তারপাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে একটু বৃষ্টিপাত হওয়ায় শুক্রবার (২০ জুলাই) সে তাপামাত্র কমে এসেছে কিছুটা। এদিন দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে, ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা বলছেন, এ মাসের শেষভাগে তাপমাত্রা সহনীয় পর্যায়ে থাকবে। কেননা, এ সময়জুড়ে দেশের কোথাও না কোথাও বৃষ্টিপাত হবে।  আগস্টের কথা এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, শনিবার (২১ জুলাই) থেকে তাপমাত্রা আরো নিচে নেমে আসবে। পুরোমাস এমনই থাকবে। আর বৃষ্টিপাতের প্রবণতাও বাড়বে।

এদিকে এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে। ফলে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এতে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবাহাওয়ার এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। একইসঙ্গে গভীর সাগরে বিচরণ না করতে বলা বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুলাই ২০, ২০১৮
ইইউডি/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache