ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

জাতীয়

নাসিকের ৭১৫ কোটি টাকার বাজেট ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
নাসিকের ৭১৫ কোটি টাকার বাজেট ঘোষণা 'জনতার মুখোমুখি সিটি করপোরেশন’ শীর্ষক আলোচনা আলোচনা সভায় মেয়র সেলিনা হায়াত আইভী। ছবি: বাংলানিউজ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ২০১৮-১৯ অর্থবছরের ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে। নতুন কর আরোপ ছাড়াই এ বাজেট ঘোষণা করা হয়।

বুধবার (১৮ জুলাই) দুপুরে সিটি করপোরেশনের নগর ভবনে এ বাজেট ঘোষণা করেন মেয়র সেলিনা হায়াত আইভী। পরে তিনি ‘জনতার মুখোমুখি সিটি করপোরেশন’ শীর্ষক আলোচনা সভায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের প্রশ্নের জবাব দেন।

 

২০১৬ সালের ২২ ডিসেম্বর নাসিক নির্বাচনে জয়ী হয়ে টানা দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর এটি মেয়র আইভীর দ্বিতীয় বাজেট ঘোষণা। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে রাস্তাঘাট, ড্রেন নির্মাণসহ অবকাঠামোগত উন্নয়নের ওপর জোর দেওয়া হয়েছে বাজেটে।

এছাড়া এবারের বাজেটে রাস্তা, ড্রেন, সেতু, কালভার্ট নির্মাণ ও পুনর্র্নিমাণ, দারিদ্র্য বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলার, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনার সংস্কার, খেলাধুলার মানোন্নয়ন ও রাস্তার বাতি স্থাপনে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। এদিকে এডিবি, সিজিপি, এমজিএসপি, এডিপি প্রকল্প সহায়তার মাধ্যমে অবকাঠামো নির্মাণ ও পুনর্র্নিমাণ, পরিবেশ সংরক্ষণ এবং সিটি করপোরেশনের আওতাধীন খালগুলো খননের মাধ্যমে জলাশয় সংরক্ষণে বরাদ্দ রাখা হয়েছে।

২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে বার্ষিক উন্নয়ন প্রকল্প (এডিপি) সহায়তার মাধ্যমে ১৩৬ কোটি ৭১ লাখ ৭১ হাজার ৮২৪ টাকা, মিউনিসিপ্যাল গভার্নেন্স সার্ভিসেস প্রজেক্টে (এমজিএসপি) ২০৫ কোটি ১৭ লাখ টাকা, সিটি গভার্নেন্স প্রজেক্টে (সিজিপি) ১৪৫ কোটি ৭০ লাখ টাকা সহায়তার মাধ্যমে অবকাঠামো নির্মাণ ও পুনর্র্নিমাণ, পরিবেশ সংরক্ষণ এবং সিটি করপোরেশনের আওতাধীন খালগুলো খননের মাধ্যমে জলাশয় এবং কঠিন বর্জ্য সংগ্রহ ও অপসারণ ব্যবস্থাপনায় বরাদ্দ রাখা হয়েছে।

২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালে প্রথমবারের মতো বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। ওই বছরের ২৫ জুন প্রথম পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করেন তিনি। ওই বাজেট ছিল ৩০৭ কোটি টাকার। এরপর ২০১৩-২০১৪ অর্থ বছরে নাসিকের বাজেট ছিল ৪শ’ ৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৪শ’ ২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-২০১৬ অর্থ বছরে বাজেট ছিল ৪শ’ ৮৮  কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার। ২০১৬-২০১৭ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৬শ’ ১  কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার। ২০১৬ সালের ২২ ডিসেম্বর  সিটি করপোরেশন নির্বাচনে দ্বিতীয় মেয়াদে বিজয়ী হওয়ার পর নাসিকের ষষ্ঠ বাজেট ঘোষণা করেন মেয়র আইভী। ২০১৭ সালের ২৩ জুলাই ২০১৭-২০১৮ অর্থবছরে ৬৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ টাকা ঘোষণা করেন তিনি।

বাজেট ঘোষণাকালে উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী সংসদ সদস্য হোসনে আরা বাবলী, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এহতেশামুল হক, প্যানেল মেয়র বিভা হাসান, নাসিকের কাউন্সিলররা, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাইসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।  

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa