ঢাকা, শুক্রবার, ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রকল্পের অগ্রগতি সন্তোষজনক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৮
পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রকল্পের অগ্রগতি সন্তোষজনক

ঢাকা: পানি সম্পদ মন্ত্রণালয় দুই অর্থবছরে ২০২টি প্রকল্প হাতে নিয়েছে। এসব প্রকল্পের অগ্রগতি সন্তোষজনক বলে দাবি করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

এরমধ্যে ২০১৬-১৭ অর্থবছরে প্রকল্প ছিলো ৯৮টি, যার গড় অগ্রগতি ৮৯ দশমিক ৭৬ শতাংশ। এছাড়া ২০১৭-১৮ অর্থবছরে ১০৪টি প্রকল্পের কাজের অগ্রগিত ছিলো ৯৩ দশমিক ৮৪ শতাংশ।


 
সোমবার (১৫ জুলাই) জাতীয় সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য উঠে আসে। তবে কমিটি চায় মন্ত্রণালয়ের কাজের মনিটরিং ব্যবস্থা।
 
কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. শহীদুজ্জামান সরকার, মীর মোস্তাক আহমেদ রবি এবং শামীম হায়দার পাটোয়ারী অংশগ্রহণ করেন।
 
বৈঠকে ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে, সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীদের দেওয়া প্রতিশ্রুতির বিবরণ ও প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ তথ্য, পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত প্রকল্পগুলোর অগ্রগতি এবং কমিটি বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন, নদী ভাঙনরোধে সর্বশেষ পরিস্থিতি এবং বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ সেবার আধুনিক পদ্ধতির সর্বশেষ তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
 
সংসদীয় কমিটির পক্ষ থেকে মন্ত্রণালয়কে জানানো হয়, মন্ত্রণালয়গুলোর কাউন্সিল অফিসারদের সংসদ অধিবেশনকালীন সময়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর প্রতিশ্রুতি লিপিবদ্ধ করা, প্রয়োজনে জাতীয় সংসদের লাইব্রেরির সহায়তা নেওয়ার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি।
 
এছাড়া বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ সেবার আধুনিক পদ্ধতির সর্বশেষ তথ্য জনসাধারণের কাছে প্রচারের ব্যবস্থা আরো জোরদার করা এবং নদী ভাঙনরোধে জরুরি কাজ ছাড়া বর্ষা মৌসুমে নদী ভাঙনের কাজ বন্ধ রাখার বিষয়ে কমিটি থেকে সুপারিশ করা হয়।
 
পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর অর্থ দ্রুত ছাড় দেওয়া এবং প্রকল্পগুলোর কাজের মনিটরিং ব্যবস্থা জোরদার করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
 
বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলীসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৮
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa