[x]
[x]
ঢাকা, শনিবার, ৪ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

হাসিনা-মোদির নেতৃত্বে সম্পর্কের অগ্রগতি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১৫ ১০:১২:৪৯ এএম
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের বৈঠকের আগ মুহূর্ত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের বৈঠকের আগ মুহূর্ত

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গতিশীল নেতৃত্বে দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রগতি হয়েছে বলে আলোচনায় উল্লেখ করেছেন উভয় দেশের স্বরাষ্ট্রমন্ত্রী। 

রোববার (১৫ জুলাই) সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের বৈঠকে এ আলোচনা হয়। ঢাকার ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে উল্লেখ করা হয়, দু’দেশের ৬ষ্ঠ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।  

বৈঠকে সন্ত্রাসবাদ মোকাবিলা, সক্ষমতা বৃদ্ধি ও নিরাপত্তা সংস্থাগুলোর মধ্যে বর্ধিত সহযোগিতা, সীমান্ত ব্যবস্থাপনা, জালমুদ্রা, মাদক ও মানব পাচার রোধ এবং কনস্যুলার সম্পর্কিত বিভিন্ন বিষয়সহ দ্বিপাক্ষিক নিরাপত্তা বিষয়ক সব ইস্যু আলোচিত হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রগতি বিষয়ে উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রীরা। 

উভয়পক্ষই ভারত ও বাংলাদেশের জনগণের পারস্পরিক উন্নতির জন্য বিশ্বাস, বন্ধুত্ব ও সমঝোতার ভিত্তিতে দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও জোরদার করতে তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

কর্মসংস্থান ও শিক্ষার্থী ভিসার মেয়াদ বর্ধিত করাসহ উভয় দেশের মধ্যে ভিসা প্রক্রিয়া আরো উদার করার জন্য পূর্ববর্তী ‘রিভাইসডট্রাভেল অ্যারেঞ্জমেন্ট-২০১৩’ (আরটিএ-২০১৩)-এর সংশোধিত ‘আরটিএ-২০১৮’ স্বাক্ষর প্রত্যক্ষ করেন মন্ত্রীরা।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং রোববার সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। এরপর তিনি ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করেন। মন্দির পরিদর্শন শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নেন। বৈঠক শেষে তিনি দিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। 

রাজনাথ সিং শুক্রবার (১৩ জুলাই) তিনদিনের সফরে ঢাকায় আসেন। ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে অংশ নেন। এছাড়া তিনি যমুনা ফিউচার পার্কে ভারতের ভিসা সেন্টার উদ্বোধন করেন। রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবনও উদ্বোধন করেন তিনি। 

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ১৫ জুলাই, ২০১৮
টিআর/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache