ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যেকোনো পরিস্থিতিতে বাংলাদেশকে সহযোগিতা করবে ভারত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
যেকোনো পরিস্থিতিতে বাংলাদেশকে সহযোগিতা করবে ভারত বৈঠক শেষে ব্রিফ করছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ছবি: বাংলানিউজ

ঢাকা: ঘনিষ্ঠ বন্ধুপ্রতীম দেশ হিসেবে ভারত সরকার বাংলাদেশের যেকোনো পরিস্থিতিতে সহযোগিতা করবে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

তিন দিনের সফরের শেষ দিন রোববার (১৫ জুলাই) সচিবালয়ে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠকে এই সহযোগিতার কথা বলেছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

সকাল সাড়ে ১০টা থেকে প্রায় দেড় ঘণ্টার বৈঠক শেষে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের বলেন, সীমান্ত, রোহিঙ্গাসহ বিভিন্ন বিষয়ে সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে।


 
পরে স্বরাষ্ট্রমন্ত্রী কামাল সাংবাদিকদের বলেন, রাজনাথ সিং বলেছেন যখনই যে সমস্যা আসবে, দুই দেশ আলোচনার মাধ্যমে সেটা সমাধান করে ফেলবে। বাংলাদেশের জন্য তারা সব সময় সজাগ রয়েছে এবং যে কোনো পরিস্থিতিতে বাংলাদেশকে সহযোগিতা করবে।
 
বৈঠকে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে প্রধানমন্ত্রী জোর দিয়ে বলে দিয়েছেন, আমরা আজকে এই আলোচনার মধ্যেও জোরের সঙ্গে বলে দিয়েছি এবং সিদ্ধান্তে অটল রয়েছি যে আমাদের দেশের এক ইঞ্চি জমিও আমাদের বন্ধুপ্রতীম দেশ কিংবা আমাদের প্রতিবেশী দেশের জায়গায় টেরোরিস্ট অ্যাটাক কিংবা সেপাটিস্ট মুভমেন্ট পরিচালনা করবে- তা হতে দেবো না। আমরা এমনিই জিরো টলারেন্স নীতিতে বিশ্বাস করি। সন্ত্রাস-জঙ্গি দমনের জন্য তাদের কাছে যতো ধরনের সহযোগিতা চেয়েছিলাম, তারা আমাদের সঙ্গে ইনফরমেশন এক্সচেঞ্জ করছেন।
 
মিয়ানমার প্রসঙ্গে আলোচনা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গার জন্য তারাও আন্তর্জাতিকভাবে সহযোগিতার হাত বাড়াবে এবং তার জন্য কাজ করবে, সেটাও রাজনাথ বলে গিয়েছেন।
 
রোহিঙ্গা নিয়ে এর আগে থেকেই আমাদের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাদের পররাষ্ট্রমন্ত্রীর কথা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, তারপরও আমরা বলেছি রোহিঙ্গারা আমাদের জন্য একটা প্রবলেম হয়ে রয়েছে। আমাদের উদাহরণটায় তারা প্রশংসা করেছেন এবং এটা সমাধানের জন্য আমাদের সঙ্গে থাকবেন। রোহিঙ্গাদের পুর্নবাসনের জন্য সহযোগিতা করবেন।
 
মাদক, সীমান্ত ও সন্ত্রাস প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভারত থেকে যে ড্রাগ-ফেনসিডিল আসতো সেটা অনেকাংশে কমে গেছে। তারা ভারতের সীমান্তবর্তী এলাকায় ফেনসিডিলের কারখানা আইন করে বন্ধ করে দিয়েছে। যেগুলো তারা জানতে পারছেন, সেগুলো তারা বন্ধ করে দিচ্ছেন। তাদের বিএসএফ এ ব্যাপারে হুঁশিয়ার। তারপরও ফাঁক-ফোকর দিয়ে যেগুলো আসে সেগুলোর ইনফরমেশন দিচ্ছেন।
 
চার হাজার কয়েকশ’ কিলোমিটার বর্ডার লাইনের মাধ্যমে দু’একটি জায়গায় অরক্ষিত এলাকা রয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এসব জায়গা দিয়ে যেকোনো সময় কিছু ঢুকতে পারে, এগুলো নিরোধের জন্য তারাও কাজ করছে, আমরাও কাজ করছি। আমরা বলছি, সীমান্তবর্তী এলাকায় বিওপি করতে যাচ্ছি, যাতে আমাদের দুর্গম এলাকায় যেতে পারি এবং নজরদারি করতে পারি। আমরা সীমান্ত রোড করতে যাচ্ছি, সেখানে সহযোগিতার কথা বলেছেন। সীমান্তে সার্ভিলেন্স এবং সেন্সর লাগানোর প্রচেষ্টায় তারা সব ধরনের সহযোগিতা করবেন, যাতে মানবপাচার এবং মাদকপাচার একদম বন্ধ করতে পারি।
 
ভারতের বল্লভভাই প্যাটেল পুলিশ একাডেমি ও সারদা পুলিশ একাডেমির সঙ্গে চুক্তি হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের সারদা একাডেমি অভিজ্ঞতা বিনিময় ও প্রশিক্ষণে সহযোগিতা পাবে।
 
তিনি বলেন, পুলিশের বিভিন্ন বিভাগের ক্যাপাসিটি বিল্ডিংয়ের জন্য ভারত সহযোগিতার আশ্বাস দিয়েছে। ফেইক কারেন্সি নিয়ে দুই দেশ বিব্রত জানিয়ে তিনি এও বলেন, আমরা আমাদের উদ্যোগগুলো জানিয়েছি। সেই জায়গা থেকে তারা আশঙ্কামুক্ত হয়েছে। তাৎক্ষণিকভাবে আমরা আইনের আশ্রয় নিচ্ছি। চুক্তি অনুযায়ী বন্দি বিনিময় হচ্ছে।
 
বঙ্গবন্ধুর পলাতক দুই খুনির বিষয়ে মন্ত্রী বলেন, এটা নিয়েও আলাপ হয়েছে। কমিটি কাজ করছে।
 
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণ পেয়েছেন জানিয়ে আসাদুজ্জামান কামাল বলেন, যাওয়ার সময় আরও আলোচনার জন্য খুব শিগগিরই ভারত সফরের জন্য বলেছেন, তিনি সময়ও বলেছেন যে দুই মাসের মধ্যে আপনি আসুন। একটা সময়-সুযোগ করে আমরা যাবো।
 
সফর শেষে বেলা ১টায় বিশেষ প্লেনে দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন রাজনাথ সিং। এর আগেই তিনি নিজের টুইটারে লিখেছেন, ‘বাংলাদেশে তিনদিন অবস্থানের পর দিল্লি ফিরে যাচ্ছি। বাংলাদেশের মানুষের উষ্ণ আন্তরিকতা আমাকে গভীরভাবে স্পর্শ করেছে। ভারত-বাংলাদেশ মৈত্রী চিরজীবী হোক। ’

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
এমআইএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।