ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সন্ত্রাস প্রতিরোধে বাংলাদেশ-ভারত সাফল্য পেয়েছে 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৮
সন্ত্রাস প্রতিরোধে বাংলাদেশ-ভারত সাফল্য পেয়েছে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঢাকা সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠক। ছবি: পিআইডি

ঢাকা: এক সঙ্গে কাজ করে বাংলাদেশ ও ভারত সন্ত্রাসবাদ এবং মৌলবাদ প্রতিরোধে বিশেষ সাফল্য লাভ করেছে। যেসব দেশ সন্ত্রাসবাদ ও মৌলবাদ দ্বারা আক্রান্ত হয়েছে তাদেরও কাঁধে কাঁধ মিলিয়ে সক্রিয়ভাবে এসবের বিরুদ্ধে কাজ করা উচিত। 

শনিবার (১৪ জুলাই) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শেখ হাসিনার সঙ্গে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের বৈঠকে এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।  

ঢাকার ভারতীয় হাইকমিশনের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজনাথ সিং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতীয় প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদীর শুভেচ্ছাবার্তা পৌঁছে দেন।

বৈঠকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী  বাংলাদেশের অর্থনীতির ৭ দশমিক ৭৮ শতাংশের অভূতপূর্ব প্রবৃদ্ধির জন্য  শেখ হাসিনাকে অভিনন্দন জানান।  

বৈঠকে গত একবছরে মিয়ানমারের রাখাইন রাজ্যের বাস্তুচ্যুত বাসিন্দাদের বিষয়টিও গুরুত্ব পায়। এই বাস্তুচ্যুত বাসিন্দাদের নিজভূমিতে দ্রুত, নিরাপদে ও স্থায়ীভাবে ফিরে যাওয়ার জন্য সর্বাত্মক সহযোগিতা দিতে প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান রাজনাথ সিং।  

তিনি জানান, ভারত রাখাইন রাজ্যে প্রি-ফাব্রিকেটেড হাউজিং নির্মাণের জন্য একটি প্রকল্পে কাজ করছে; যাতে বাস্তুহারা মানুষগুলো তাদের প্রয়োজন মেটাতে পারে। এছাড়া তাদের জন্য ত্রাণ সামগ্রী দেওয়া অব্যাহত রাখবে ভারত।  

এদিকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন যৌথভাবে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন উদ্বোধন করেছেন।  

২০১৫ সালে ভারতের  প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এটি ভারত ও বাংলাদেশের মধ্যে একটি উন্নয়ন সহযোগিতা বিষয়ক প্রকল্প।  

মৈত্রী ভবনে রয়েছে অত্যাধুনিক ফরেনসিক ল্যাবরেটরি, ছদ্ম অপরাধ দৃশ্য, নকল থানা, কম্পিউটার ল্যাব, আধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ আইটি সেন্টার।  

প্রশিক্ষণ ব্যবস্থাপনায় পারস্পরিক সহযোগিতা প্রতিষ্ঠা এবং প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থী বিনিময়ের জন্য হায়দরাবাদের সরদার বল্লভভাই প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেশি এবং বাংলাদেশ পুলিশ একাডেমির মধ্যে একটি সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।  

সরদার বল্লভভাই প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমির পরিচালক ডি আর ডলি বর্মণ ও বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপাল অতিরিক্ত মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ নজিবুর রহমান স্মারকে সই করেন।

এটি বাংলাদেশি কর্মকর্তাদের জন্য ভারতে আয়োজিত সক্ষমতা বর্ধন কর্মসূচিগুলোতে অন্য মাত্রা যোগ করবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৮
টিআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।