bangla news

‘সরকারি উদ্যোগের কারণেই কমেছে শিশু মৃত্যুহার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১৪ ৫:২৩:০২ এএম
ময়মনসিংহ পৌরসভার নতুন ভবনে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। ছবি: বাংলানিউজ

ময়মনসিংহ পৌরসভার নতুন ভবনে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। ছবি: বাংলানিউজ

ময়মনসিংহ: সরকারের বিভিন্ন উদ্যোগের কারণেই দেশে শিশু মৃত্যুহার কমেছে বলে মন্তব্য করেছেন ময়মনসিংহ পৌরসভার মেয়র ও মহানগর আওয়ামী লীগের নেতা ইকরামুল হক টিটু।

তিনি বলেন, শিশু মৃত্যুহার কমানো সরকারের একটি বড় সফলতা। শিক্ষা, স্বাস্থ্যসহ সব ক্ষেত্রেই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে অভূতপূর্ব উন্নয়ন কর্মকাণ্ড সাধিত হয়েছে। এরই ইতিবাচক প্রভাব পড়েছে সমাজ জীবনে।

একইসঙ্গে সরকারের অব্যাহত প্রচেষ্টায় শিশু মৃত্যুহার কমে এসেছে। বিশ্বেও এই বিষয়টি প্রশংসা কুড়িয়েছে।

শনিবার (১৪ জুলাই) সকাল ১১টার দিকে ময়মনসিংহ পৌরসভার নতুন ভবনে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ডের উদ্বোধন করতে গিয়ে তিনি এসব কথা বলেন। এ সময় জেলা সিভিল সার্জন ডা. এ কে এম আব্দুর রব উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন জানান, ময়মনসিংহে পাঁচ বছরের নিচে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত ময়মনসিংহ নগরসহ জেলার ১২টি উপজেলার তিন হাজার ৬৯৪টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি জানান, ময়মনসিংহের ১২ উপজেলায় ছয় মাস থেকে ১১ মাস বয়সী ৮৯ হাজার ৭০৫ শিশুকে এক লাখ আইইউ ক্ষমতা সম্পন্ন নীল রঙের ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৮ লাখ ৩ হাজার ৯৮৮ শিশুকে ২ লাখ আইইউ ক্ষমতা সম্পন্ন লাল ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৮
এমএএএম/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   ভিটামিন ‘এ’
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-07-14 05:23:02