[x]
[x]
ঢাকা, শনিবার, ৭ আশ্বিন ১৪২৫, ২২ সেপ্টেম্বর ২০১৮
bangla news

‘দশম সংসদ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১২ ১:০২:২০ পিএম
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন সংসদীয় গণতান্ত্রিক চর্চায় দশম সংসদ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

বৃহস্পতিবার (১২ জুলাই) দশম জাতীয় সংসদের একুশতম অধিবেশনের সমাপ্তি টানার আগে সংসদ সদস্যেদের উদ্দেশ্য একথা বলেন স্পিকার।

শিরীন শারমিন বলেন, যে কোনো দেশের অগ্রযাত্রার ধারা ধরে রাখতে  হলে অনেকগুলো বিষয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারমধ্যে সরকারের ধারাবাহিকতা, রাজনৈতিক স্থিতিশীলতা অন্যতম।  তার চাইতে বেশি প্রয়োজন ভিশনারী নেতৃত্ব এবং একটি সঠিক নির্দেশনা।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সমুদ্র জয় থেকে শুরু করে আকাশ সীমায় স্থান করে নিয়েছি। আর  এই অগ্রযাত্রা উন্নয়নের জন্য কাজ করেছে সংসদীয় গণতান্ত্রিক চর্চা। যা দশম জাতীয় সংসদ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

স্পিকার বলেন, ক্রমানুসারে দশম সংসদের ৫ অর্থ বছরে ৫টি বাজেট পাস হয়েছে। প্রতিটি বাজেটের আকার বৃদ্ধি পেয়েছে। আর বাজেটগুলো পুঙ্খানুপুঙ্খ ভাবে বিশ্লেষণ করা হয়েছে। সংসদ সদস্যদের আলোচনার মধ্য দিয়ে অনেক সংশোধনী গ্রহণ করা হয়েছে। যার অন্যতম উদাহরণ গত বাজেটে ভ্যাট প্রত্যাহার। 

তিনি বলেন দশম সংসদের বড় দিক, এই সংসদে সংসদ বর্জন করার মতো কোন ঘটনা দেখা যায়নি। বরং সংসদে গৃহিত সকল পরিকল্পনা ও আলোচনার কেন্দ্রবিন্দু ছিল দশম সংসদ। এখানে বিরোধী দল, সরকারি দলসহ সকল সংসদ সদস্য উপস্থিত থেকে তাদের মতামত উপস্থাপন করেছেন। এই সংসদে সরকারি দল ও বিরোধী দলের আলোচনার ক্ষেত্রটি উন্মুক্ত থাকায় রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা সম্ভব হয়েছে। তেমন কোনো নৈরাজ্য জনজীবনকে ব্যহত করেনি। এমনকি হরতাল অবরোধের কারণে মানুষের দৈনিন্দন জীবন যাপন চলাচল বাধাগ্রস্থ হয়নি। দশম সংসদ জনগণের কথা বলে। সংসদ সদস্যরা তার নিজ নির্বাচনী এলাকার জনগনের কথা সংসদে তুলে ধরেন।

তিনি বলেন, সংসদকে কার্যকর রাখার মধ্য দিয়ে গণতন্ত্রকে সুরক্ষিত রাখার এই ধারা আগামীতেও অব্যহত রাখতে হবে।

স্পিকার বলেন, এই সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত টানা ১০টি বাজেট উপস্থাপন করে অন্যন্য নজির স্থাপন করেছেন। আর আমি স্পিকার হিসেবে ৬টি অধিবেশন পরিচালনা করার গৌরব অর্জন করেছি।

সংসদীয় গণতন্ত্র সংসদকে কার্যকর করার জন্য প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রিক ধারা অত্যাবশ্যক। জনগনের নির্বাচিত প্রতিনিধিদের সংসদের বাইরে কার্যকর ভূমিকা রাখতে পারেন বলেও মন্তব্য করেন স্পিকার। তিনি বলেন,  আসুন গণতান্ত্রিক ধারা অব্যহত রাখি দেশ গড়ার প্রত্যয়ে নিবেদিত হয়ে কাজ করি।

সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরে বলেন, হিমালয় থেকে বাংলাদেশ বঙ্গোপসাগরে হঠাৎ বাংলাদেশ এমনই বিস্ময়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ ২৩ বছরের আন্দোলন সংগ্রামের পথ ধরে আজ গৌরব গাঁথা সোনালি অধ্যায়ে সূচনা করেছে। সমগ্র বিশ্বের কাছে বাংলাদেশ উন্নয়নের বিস্ময়। সকালে যখন খবরের পাতায় দেখে বঙ্গবন্ধু স্যাটালাইট-১ সংকেত পাঠাচ্ছে তখন মন আনন্দে পুলকিত হয়ে ওঠে।

বাংলাদেশ সময়: ২২৫৬ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
এসএম/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa