ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রবাসী নারী কর্মীরা অনেক ভালো আছেন: বিএসসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, জুলাই ৯, ২০১৮
প্রবাসী নারী কর্মীরা অনেক ভালো আছেন: বিএসসি

জাতীয় সংসদ  ভবন থেকে: প্রবাসে কর্মরত নারী কর্মীরা অনেক ভালো আছেন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। 

তিনি বলেছেন, সৌদি আরবের পরিবেশ খাদ্যাভাস ও বিভিন্ন কারণে অনেক সময় নারী কর্মীরা ফেরত আসতে বাধ্য হয়। অনেকে ফেরত আসেন।

তবে যারা ফেরত আসছেন তারা আবার যেতে চান। আমাদের প্রবাসী নারী কর্মীরা অনেক ভালো আছেন।
 
সোমবার (০৯ জুলাই) বিকেলে জাতীয় সংসদের অধিবেশনে জাতীয় পার্টির সংরক্ষিত আসনের সদস্য মাহজাবীন মোরশেদের ৭১ বিধিতে আনা নোটিশের জবাবে প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রী এসব কথা বলেন।
 
তিনি বলেন, রমজান মাসে সৌদি আরব সরকারের জাকাত তহবিলের সহায়তায় নারী কর্মীরা দেশে ফেরত আসার সুযোগ পেয়ে থাকেন।  এ অবস্থা থেকে উত্তরণের জন্য সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের যোগাযোগ অব্যাহত রয়েছে। সর্বশেষ গত ১৪-১৫ মার্চ সৌদি আরবের রিয়াদে উভয় দেশের ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ কমিটির বৈঠকে অনুষ্ঠিত হয়। এছাড়া পরবর্তী বৈঠকের প্রক্রিয়া চলছে।
 
‘আমরা দালাল বা মধ্যস্বত্তভোগীদের দূরত্ব লাঘবে নানাবিধ জনসচেতনাতমূলক কর্মকাণ্ড বাস্তবায়ন করে করছি। আমরা বিভিন্ন জেলায় সভা, সেমিনার ও লিফলেট বিতরণ করছি। তাছাড়া গৃহ কর্মপেশায় বিদেশি নারী কর্মীদের বয়স ৩৫-৩৮ বছর নির্ধারণ করা হয়েছে। এছাড়া নারী কর্মীদের কমপক্ষে তৃতীয় শ্রেণি পাস বাধ্যতামূলক করা হয়েছে যেন তারা নাম মোবাইল নম্বর লিখতে ও পড়তে পারে। তাছাড়া যে দেশে যাবে সেই দেশে যাওয়ার আগে ওই দেশের ভাষা, কৃষ্টি, কালচার, গৃহকর্মের বিস্তৃত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ’
 
নুরুল ইসলাম বিএসসি বলেন, নারী কর্মীদের প্রশিক্ষণের জন্য আগামী ১৫ জুলাই পাঁচটি বিভাগের টিটিসিতে দুই মাসব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে। অন্যদিকে গৃহকর্ম পেশায় বিদেশ ফেরত নারী কর্মীদের প্রশিক্ষক হিসেবেও নিয়োগ দেওয়া হচ্ছে। আমরা নারী শ্রমিক প্রেরণের ক্ষেত্রে সর্তকভাবে পদক্ষেপ নিচ্ছি। এক্ষেত্রে কোনো রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে নির্ধারিত বয়স সীমার বাইরে অথবা প্রশিক্ষণবিহীন কিংবা অবৈধভাবে কোনো নারী কর্মীকে বিদেশে পাঠানোর অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।  

‘তাছাড়া প্রবাসী নারী কর্মীদের সমস্যা ও অভিযোগ দ্রুত সমাধান করতে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোতে (বিএমইটি) অভিযোগ সেল গঠন করা হয়েছে, চালু করা হয়েছে প্রবাসী কল সেন্টারও। এ রকম নানাবিধ কর্মসূচির ফলে নারী কর্মীরা অনেক ভালো আছে। ’
 
তিনি বলেন, এই সরকারের মূল লক্ষ্যে মানুষের কল্যাণ করা, মানুষের দুঃখ-দুর্দশায় পাশে থাকা। যারা বিদেশ থেকে নির্যাতিত হয়ে আসছে, কী কারণে নির্যাতিত হয়ে ফেরত আসছে এবং কোথায় নির্যাতিত হয়েছে তার খবরা-খবর প্রতিনিয়ত রাখছি। প্রয়োজনে ওই দেশের শ্রমমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করছি। আমাদের এসব পদক্ষেপের ফলে অত্যাচার, নির্যাতন অনেক কমেছে।
 
বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৮
এসএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ