ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তরিকুল সোজা হয়ে দাঁড়াতে পারবেন তো?

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৫ ঘণ্টা, জুলাই ৭, ২০১৮
তরিকুল সোজা হয়ে দাঁড়াতে পারবেন তো? আহত তরিকুল

রাবি: কোটা সংস্কার আন্দোলনে হামলায় আহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী তরিকুল ইসলামের শারীরিক অবস্থার ‍উন্নতি হয়নি। তার পুরো শরীরে প্রচণ্ড ব্যথা। বাঁ পায়ে তেমন কোনো আঘাত না লাগলেও ডান পা নড়াচড়া করলেই পুরো শরীর ব্যথা করে। সারাদিন এক অবস্থায় শুয়ে থাকতে হচ্ছে। 

মেরুদণ্ডের নিচের দিকে আরও বেশি ব্যথা অনুভব করছেন। একটু নড়াচড়া করলেই মনে হচ্ছে কেউ কোনো ভারী বস্তু দিয়ে সেখানে আঘাত করছে।

তিনি বর্তমানে রাজশাহীর রয়্যাল হাসপাতালে চিকিৎসাধীন।

শুক্রবার (৬ জুলাই) রাতে তরিকুল ইসলাম তারিকের সঙ্গে কথা হয় বাংলানিউজের।  

তরিকুল বলেন, ‘ব্যথা সহ্য করতে পারছি না। তাই অনেক ‘পেইন কিলার’ নিয়েছি। ব্যথার কারণে গতকাল আমার পায়ের ‘প্লাস্টার’ খুলেছে। প্লাস্টারটা যখন খুলেছে তখন দেখলাম আমার সোজা পা একদিকে হেলে পড়ে আছে। আমার পায়ের অবস্থা আগের মতোই আছে, কিন্তু প্রচণ্ড ব্যথা। ’ 

চিকিৎসার ব্যয় কিভাবে বহন করছেন জিজ্ঞাসা করলে তরিকুল বলেন, ‘বন্ধু, বড় ভাই ও ছোট ভাইয়েরা টাকা দিচ্ছে। এছাড়া অনেকে সাহায্য করবেন বলেছেন, তাদের কাছ থেকেও কিছু সাহায্য পাচ্ছি। ’ 

তরিকুলের ছোট বোন ফাতেমা খাতুন বলেন, ‘আমরা গরিব, তিন ভাই-বোন সবাই পড়াশুনা করি। প্রতিদিন এখানে প্রায় পাঁচ হাজার টাকা ব্যয় হচ্ছে। আমাদের পক্ষে এতো টাকা ব্যয় করা সম্ভব না। আমার ভাইয়ের অবস্থা খুবই খারাপ। কোনো নড়াচড়া করতে পারছে না। একটু পর পর ককিয়ে উঠেন। ’

হাসপাতালে তরিকুলের সঙ্গে থাকা সহপাঠীরা জানান, রয়্যাল হাসপাতালের চিকিৎসক তরিকুলকে দেখার পর কিছু পরীক্ষা দিয়েছেন। সেগুলোর রিপোর্ট এলেই চিকিৎসককে দেখানো হবে। এছাড়া তরিকুলের মেরুদণ্ডে প্রচণ্ড ব্যথা করছে। যদি মেরুদণ্ডের হার ভেঙে গিয়ে থাকে তাহলে দীর্ঘমেয়াদী চিকিৎসা নিতে হবে বলে চিকিৎসক জানিয়েছেন।  

তরিকুলের চিকিৎসার তত্ত্বাবধানে থাকা চিকিৎসক সাঈদ আহমেদ বাবু বলেন, ‘হাতুড়ি পেটায় তরিকুলের ভেঙে যাওয়া ডান পা জোড়া লাগতে দীর্ঘ সময় লাগতে পারে। তরিকুলের এক্স-রেসহ বেশ কয়েকটি পরীক্ষা করা হয়েছে। এখন রিপোর্ট এলে হাসপাতলে কতদিন থাকতে হবে কিংবা অস্ত্রোপচার করা লাগবে কিনা তা জানা যাবে। ’

গত ২ জুলাই (সোমবার) বিকেলে কোটা সংস্কার আন্দোলনকারীরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়কে পতাকা মিছিল বের করে। আন্দোলনকারীদের অভিযোগ, সেসময় তাদের মিছিলে ছাত্রলীগের কিছু নেতাকর্মী হামলা চালায়। এতে আন্দোলনকারীদের ১৫ জন আহত হয়। এদের মধ্যে তরিকুলকে ধাওয়া দিয়ে ধরে রাম দা, হাতুড়ি, লোহার পাইপ ও লাঠি দিয়ে উপর্যুপরি আঘাত করে হামলাকারীরা। আঘাতে তরিকুলের ডান পায়ের হাড় ভেঙে যায়। এছাড়া মাথায়ও গুরুতর জখম হয় তার।

পরে পুলিশ তাকে উদ্ধার করে রামেক হাসপাতালে ভর্তি করে। কিন্তু শুক্রবার তরিকুলকে ওই হাসপাতাল থেকে ছাড়পত্র দিয়ে দেওয়া হয়। পরে তার সহপাঠীরা তরিকুলকে নগরীর রয়্যাল হাসপাতালে ভর্তি করেন।

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।