ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে রাজনৈতিক সংকট গভীরে: আলী রীয়াজ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, জুলাই ৬, ২০১৮
বাংলাদেশে রাজনৈতিক সংকট গভীরে: আলী রীয়াজ বাংলাদেশের রাজনীতির ভবিষ্যৎ গতিপ্রকৃতি’ শীর্ষক গণবক্তৃতা/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাংলাদেশে রাজনৈতিক সংকট যে কোনো সময়ের চেয়ে গভীরে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের অধ্যাপক আলী রীয়াজ।

শুক্রবার (৬ জুলাই) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার হলে ‘বাংলাদেশের রাজনীতির ভবিষ্যৎ গতিপ্রকৃতি’ শীর্ষক গণবক্তৃতায় তিনি মন্তব্য করেন।

রিডিং ক্লাব ট্রাস্ট ও জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশন যৌথভাবে এ গণবক্তৃতার আয়োজন করে।

এতে সভাপতিত্ব করেন রাষ্ট্রবিজ্ঞানী রওনক জাহান।

তিনি বলেন, অতীতে বাংলাদেশ যত ধরনের রাজনৈতিক সংকট বা অনিশ্চয়তা মোকাবেলা করেছে এখনকার রাজনৈতিক পরিস্থিতির সঙ্গে তার আপাত সাদৃশ্য রয়েছে। তবে এবারের সংকট অতীতের যে কোনো সময়ের চেয়ে ভিন্ন এবং আরো গভীর।

আলী রিয়াজ বলেন, এক সময় যে প্রাণবন্ত সিভিল সোসাইটি ছিল আর তার চিহ্ন পর্যন্ত অবশিষ্ট নেই। গত এক দশকে সিভিল সোসাইটির বিরুদ্ধে অব্যাহত প্রচারণা চালানো হয়েছে। এর কারণ হচ্ছে নির্বাচনকে জবাবদিহীর একমাত্র ব্যবস্থা হিসেবে প্রতিষ্ঠিত করা।  
তিনি আরও বলেন, যেহেতু নির্বাচনী ব্যবস্থার উপর ক্ষমতাসীনদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়েছে, সেহেতু আর সব ধরনের জবাবদিহীর ব্যবস্থা শেষ করে ফেলাই হচ্ছে ক্ষমতাকে নিরুঙ্কুশ করার উপায়। বাংলাদেশের সমাজে অসহিষ্ণুতা বৃদ্ধি, সহিংসতার ব্যাপক বিস্তারের যে সব ঘটনা আমরা প্রত্যক্ষ করছি তা আগামীতে আরও বৃদ্ধি পাবার আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুলাই ০৬, ২০৮
এসকেবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।