ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘এমপিওভুক্তি ভালো প্রোগ্রাম না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, জুলাই ৩, ২০১৮
‘এমপিওভুক্তি ভালো প্রোগ্রাম না’

জাতীয় সংসদ ভবন থেকে: শিক্ষা-প্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রশ্নে চটে গেলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, এমপিওভুক্তিকরণ কোনো ভালো প্রোগ্রাম না। এতে যথেষ্ট জালিয়াতি ছিলো, এরপরও কেন আপনারা (সংসদ সদস্যরা) এমপিওভুক্ত করার চেষ্টা করেন?

মঙ্গলবার (০৩ জুলাই) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে তরকিত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারীর সম্পূরক প্রশ্নের জবাবে এভাবেই ক্ষোভপ্রকাশ করেন তিনি।

অর্থমন্ত্রী মুহিত বলেন, এমপিওভুক্তির জন্য এই বছরে বরাদ্দ দেওয়া হয়েছে।

সুতরাং আপনারা পাবেন। তবে আমি কিছু বলতে চাই, এমপিওভুক্তিটা একেবারেই খারাপ কার্যক্রম, যা আমরা কোনো একটা সময়ে গ্রহণ করেছিলাম এবং এটা এখনো চালিয়ে যাচ্ছি।

আরও পড়ুন>>
** 
গভীর রাতে মোবাইলের মাধ্যমে লেনদেন কঠোর নজরদারিতে

‘এমপিওভুক্তিতে শুধুমাত্র শিক্ষকদের বেতন দেওয়া হয় এবং তাও সামন্য কয়েকজন শিক্ষক-কর্মচারীদের। শিক্ষার উন্নয়নের জন্য এটা মোটেই যথাযথ কার্যক্রম নয়। শিক্ষার উন্নয়নের জন্য অনেক ভালো প্রোগ্রাম ছাত্র-ছাত্রীর উপবৃত্তি… এটা অনেক ভালো প্রোগ্রাম। শিক্ষার উন্নয়নের জন্য শিক্ষার যে উপদান আছে সেগুলো দেওয়ার জন্য যদি অর্থ দেওয়া যায় সেটা অনেক ভালো কাজ করে। ’

তিনি বলেন, শিক্ষার উন্নয়নের জন্য যদি স্কুল ফিডিংয়ের ব্যবস্থা করতে পারি তাহলে সেটা অনেক ভালো হবে। কেন আপনারা (এমপি) সেগুলোর দিকে মোটেই নজর দেন না এবং বারবার এই এমপিওভুক্তির চেষ্টা করেন।  

‘এমপিওভুক্তিতে যথেষ্ট জালিয়াতি ছিলো, সেটা আমাদের মন্ত্রী (শিক্ষামন্ত্রী) অনেক কমাচ্ছেন। এ বিষয়ে আমার অপিনিয়নটা (মতামত) আপনাদের কাছে দিলাম,’ যোগ করেন অর্থমন্ত্রী।  

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৮
এসএম/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।