ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাজেটকে কল্যাণমুখী করতে হবে: বাদশা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, জুন ২০, ২০১৮
বাজেটকে কল্যাণমুখী করতে হবে: বাদশা

জাতীয় সংসদ ভবন থেকে: বাজেটের আকার শুধু বাড়ালেই হবে না। বাজেটকে কল্যাণমুখী করতে হবে। বাজেট কল্যাণমুখী হলে সকল অপরাজনীতি বন্ধ হয়ে যাবে বলে মন্তব্য করেছেন ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

বুধবার (২০ জুন) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকারে শরীক দলের সদস্য এসব কথা বলেন।
 
ফজলে হোসেন বাদশা বলেন, আমি প্রথমেই এই বাজেটের জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানাতে চাই না।

কারণ বিশাল বাজেট হচ্ছে। সেই বাজেট কিভাবে কাজে লাগানো হচ্ছে সেটা দেখার বিষয়। আমাদের এই সরকার আসার পর আস্তে আস্তে বাজেট বড় হয়েছে। কিন্তু এই বাজেটের সফলতা নির্ভর করবে কতো জনশক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হবে সেটার ওপর। বাজেট দর্শনে বলা হচ্ছে সকল মানুষের স্বার্থ রক্ষা হবে। আমার প্রশ্ন হচ্ছে আসলে সকল মানুষের স্বার্থ রক্ষা হচ্ছে কী না?
 
তিনি বলেন, শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর দেশ অগ্রগতি লাভ করেছে। কিন্তু অর্থনীতির মধ্যে একটা ফাঁক রয়েই গেছে। সেটা যদি দূর করতে না পারি তাহলে অর্থনীতি দুর্বল হয়ে যাবে। এজন্য অদক্ষ শ্রমিককে দক্ষ করে তোলা এবং দক্ষ শ্রমিকের কর্মসংস্থান নিশ্চিত করতে হবে। সেটা করতে না পারলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উন্নত সমৃদ্ধ দেশ গড়ার জন্য কাজ করছেন সেটা সম্ভব হবে কী না তা ভেবে দেখার বিষয়। শিক্ষিত ও দক্ষ জনশক্তি গড়ে তুলতে হলে শিক্ষায় বিনিয়োগ বাড়াতে হবে।
 
বাদশা আরও বলেন, আমাদের দেশের অর্থ পাচার হয়ে যাচ্ছে এটা আমার কথা না অর্থমন্ত্রীর কথা। কারা এই অর্থ পাচার করছে সেটা যদি ঠেকাতে না পারি তাহলে কোনো কিছুই সম্ভব হবে না। আমাদের অর্থনীতির মধ্যে কয়েকটি সংকট রয়েছে। সেই সংকটগুলো দূর করতে হবে। অর্থনীতিতে শৃঙ্খলা রক্ষা, শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগ বাড়ানো ও দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। বাজেটকে কল্যাণমুখী করতে হবে। বাজেট যদি কল্যাণমুখী হয় তাহলে অপরাজনীতি বন্ধ হবে।
 
বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, জুন ২০, ২০১৮
এসকে/এসএম/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।