ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৮ মিয়ানমার নাগরিকসহ মানুষ পাচারকারী চক্রের হোতা আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০
৮ মিয়ানমার নাগরিকসহ মানুষ পাচারকারী চক্রের হোতা আটক

ঢাকা: নগরীর শাহবাগ থানাধীন সেগুন বাগিচার একটি আবাসাকি হোটেল থেকে গতকাল শুক্রবার রাতে মানুষ পাচারকারী চক্রের মূল হোতাসহ নয়জনকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এদের মধ্যে আটজনই মিয়ানমারের নাগরিক।



গ্রেপ্তারকৃতদের আজ শনিবার দুপুরে ডিবির প্রধান কার্যালয়ে সাংবাদিকদের সামনে হাজির করা হয়।

পুলিশের গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের (দক্ষিণ) উপ-কমিশনার মো. মনিরুল ইসলাম সাংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল শুক্রবার রাত সোয়া ১১টার দিকে গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের চার নম্বর টিমের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. শহিদুল্লাহর নেতৃত্বে গোয়েন্দা পুলিশের একটি দল সেগুনবাগিচার নাজমা আবাসিক হোটেলে অভিযান চালিয়ে মানুষ পাচারকারীসহ নয়জনকে আটক করে।

গ্রেপ্তারকৃতরা হলেন পাচারকারী চক্রের হোতা মো. ইয়াছিন (২৫), আব্দুল কাদের (৩২), আলম (৪০), রফিক (২০), আব্দুল মালেক (৩০), শফিক (২১), জান্নাতউল্লাহ (১৮), জানে আলম (২৩) ও রেহানা আক্তার (১৮)।

তিনি জানান, গ্রেপ্তারকৃতদের মধ্যে ইয়াছিনের বাড়ি কক্সবাজার শহরে এবং বাকিরা টেকনাফ এলাকার রোহিঙ্গা শরণার্থী বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করে।

তিনি আরও জানান, ভুয়া নাম-ঠিকানার মাধ্যমে বাংলাদেশি পাসপোর্ট তৈরি করে বিদেশে পাচারের উদ্দেশ্যে এদের হোটেলে জড়ো করেছিল ইয়াছিন। গ্রেপ্তারকৃত রেহানার কাছ থেকে তার ছবিসংবলিত একটি বাংলাদেশি পাসপোর্ট (এফ-০৭৪৫০৩৯) আটক করা হয় বলেও জানান ওই পুলিশ কর্মকর্তা।

আটককৃতরা টেকনাফ ও মিয়ানমারের আঞ্চলিক ভাষায় কথা বলেন।

অপর একটি অভিযানে পুলিশের গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের (দক্ষিণ) সহকারী কমিশনার মোহাম্মদ (পিপিএম) আসাদুজ্জামাননের নেতৃত্বে একটি দল রাজধানীর মালিবাগ এলাকার আয়শা শপিং কমপ্লেক্সে অভিযান চালিয়ে নকল ড্রাইভিং লাইসেন্স এবং লাইসেন্স তৈরির সরঞ্জামসহ আকতারুজ্জামান ফিরোজ নামে (৩০) একজনকে গ্রেপ্তার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আকতারুজ্জামান জানান, তিনি দীর্ঘদিন ধরে স্ক্যানার মেশিনের সাহায্যে নকল লাইসেন্স, জন্ম নিবন্ধন ফরম, জাতীয় পরিচয়পত্রসহ মোটরযানের যাবতীয় কাগজপত্র তৈরি করে আসছেন।

এসব ঘটনায় পৃথক থানায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে বলে পুলিশ সূত্র জানায়।

বাংলাদেশ সময়: ১৩৪৫ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।