[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৪ কার্তিক ১৪২৫, ১৯ অক্টোবর ২০১৮
bangla news

‘আপাতত বিপদমুক্ত খোয়াই নদী’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১৪ ৮:২৯:০৩ এএম
বেড়িবাঁধ ও খোয়াই নদী

বেড়িবাঁধ ও খোয়াই নদী

হবিগঞ্জ: ভারতের ত্রিপুরা রাজ্যে ব্যাপক বৃষ্টিপাত এবং পানি বৃদ্ধির কারণে খোয়াই নদীর ব্যারেজ খুলে দিয়েছিলো ভারত। এতে করে হবিগঞ্জের পাশ দিয়ে প্রবাহিত নদীতে প্রবল বেগে পানি বৃদ্ধি পেতে থাকে।

বুধবার (১৩ জুন) রাতে এক পর্যায়ে পানি বিপদসীমার ২৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। এতে করে হবিগঞ্জবাসীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। রাত জেগে নদীর পাশের মানুষ বাঁধ পাহারা দেয়। 

তবে বৃহস্পতিবার (১৪ জুন) সকাল থেকে কমতে থাকে পানি। সর্বশেষ পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী এমএল সৈকত বাংলানিউজকে জানান, ‘মঙ্গলবার (১২ জুন) থেকে খোয়াই নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করে। তবে বুধবার পানি বৃদ্ধি পাচ্ছিলো দ্রুত গতিতে। শেষ মুহূর্তে পানি কমতে থাকায় আপাতত বিপদ কেটে যায়।’

তিনি আরও জানান, ‘ভারতের ত্রিপুরা রাজ্যে খোয়াই নদীর উজানে থাকা চাকমাঘাট নামক স্থানে একটি ব্যারেজ রয়েছে। সেখানে পানির পরিমাণ বাড়লে খুলে দেওয়া হয় ওই ব্যারেজ। গত কয়েকদিন সেখানে টানা বর্ষণের করণে ব্যাপকভাবে পানি বৃদ্ধি পায়। ফলে তারা ব্যারেজ খুলে দেওয়ায় হবিগঞ্জ দিয়ে প্রবাহিত নদীর পানি দ্রুত গতিতে বাড়তে থাকে।’

এখন ব্যারেজে বাঁধ বন্ধ রয়েছে। যদি সেখানে বৃষ্টিপাত বন্ধ না হয় তাহলে আবারও পানি বাড়তে পারে বলেও জানান তিনি।

এদিকে খোয়াই নদীর পানি বাড়ায় মানুষের মাঝে আতঙ্ক দেখা দিলে ঝুঁকিপূর্ণ বাঁধ পরিদর্শন করে হবিগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মাহমুদুল কবীর মুরাদ। তিনি এলাকাবাসীকে সাহস যোগান এবং মেরামত কার্যক্রমের তদারকি করেন।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, জুন ১৪, ২০১৮
জিপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db