ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্যস্ততা বেড়ে চলেছে কাঁঠালবাড়ী ঘাটে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, জুন ১৩, ২০১৮
ব্যস্ততা বেড়ে চলেছে কাঁঠালবাড়ী ঘাটে কাঁঠালবাড়ী ঘাটে

মাদারীপুর: ঈদ কড়া নাড়ছে দরজায়। পরিবার-পরিজনের সঙ্গে খুশির দিনটি উপভোগ করতে ব্যস্ততম নগরী ছেড়ে ঘরে ফিরতে শুরু করেছে হাজার হাজার মানুষ। ভোরের আলো ফুটতে না ফুটতেই শিবচরের কাঁঠালবাড়ী ঘাট ব্যস্ত হয়ে উঠছে ঘরমুখো মানুষের পদচারণায়।

লঞ্চ, স্পিডবোট ও ফেরিতে ঝাঁকে ঝাঁকে এসে নামছে কাঁঠালবাড়ী ঘাটে। ঘরে পৌঁছানোর আকাঙ্খার স্পষ্ট ছাপ চোখে-মুখে।

পথের পুরো ভোগান্তি পায়ে পিষে স্বস্তির নিঃশ্বাস ছাড়বে ঘরে পৌঁছে। এমন অভিমত ঘরমুখো মানুষের।

বুধবার (১৩ জুন) সকালে মাদারীপুর জেলার শিবচর উপজেলার কাঁঠালবাড়ী ঘাটে গিয়ে দেখা যায় এমনই দৃশ্য।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা যায়, মঙ্গলবার (১২ জুন) বিকেল থেকে যাত্রীদের চাপ বাড়তে থাকে এ ঘাটে। প্রতিটি লঞ্চ, স্পিডবোট, ফেরিতেই ছিলো যাত্রীদের উল্লেখযোগ্য চাপ। আবহাওয়া কিছুটা খারাপ থাকায় লঞ্চের পাশাপাশি ফেরিতেও যাত্রীরা পার হচ্ছে। বর্তমানে এ নৌরুটে ৮৭টি লঞ্চ, দুই শতাধিক স্পিডবোট ও ১৯টি ফেরি যাত্রীসেবায় নিয়োজিত রয়েছে।
কাঁঠালবাড়ী ঘাটে
মাদারীপুরের যাত্রী শাহজাহান হাওলাদার বাংলানিউজকে বলেন, তিন বা চারদিন পরেই ঈদ-উল ফিতর। আর ঈদের এই সময়েই রাজধানীর বেশিরভাগ মানুষই গ্রামের বাড়িতে ফিরে যায়। পরিবারের সবার সঙ্গে ঈদের সময়টা কাটায়। আর এ সময় যাত্রাপথে ভিড় থাকবে, সেই সঙ্গে থাকবে ভোগান্তিও। সব কিছু মেনে নিয়ে ঘরে পৌঁছানোটাই হলো জয়ের আনন্দের মতো।

বরিশালের উদ্দেশ্যে যাওয়া তৈয়ব খান বলেন, সকাল থেকেই সব জায়গায় বেশ ভিড়। লঞ্চে অনেক যাত্রী ছিলো। বৈরী আবহাওয়ার কারণে পদ্মা কিছুটা উত্তাল রয়েছে। তবে লঞ্চে যাত্রীর পরিমাণ বেশি হলেও অতিরিক্ত ছিলো না।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কাঁঠালবাড়ী লঞ্চ ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বাংলানিউজকে জানান, ‘ঈদের আগে লঞ্চে চাপ থাকে শিমুলিয়া ঘাটে। আমরা কাঁঠালবাড়ী ঘাট থেকে প্রায় যাত্রী শূন্য লঞ্চগুলো শিমুলিয়া ঘাটের উদ্দেশ্যে পাঠিয়েছি। সকাল থেকেই যাত্রীরা ফিরতে শুরু করলেও লঞ্চে কোনো প্রকার অতিরিক্ত যাত্রী নেওয়ার সুযোগ নেই। নির্বিঘ্নেই যাত্রীরা কাঁঠালবাড়ী ঘাটে এসে নামছেন। ’

বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ফেরি ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বাংলানিউজকে জানান, ‘কাঁঠালবাড়ী ঘাটে ফেরিতে তেমন চাপ নেই। ফলে অনেকটা পরিবহন শূন্য ফেরিগুলো শিমুলিয়া ঘাটের উদ্দেশ্যে কাঁঠালবাড়ী ছেড়ে যাচ্ছে। বর্ষা মৌসুমে ফেরিতেও অধিক সংখ্যক যাত্রী পারাপার হচ্ছে। ’

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইমরান আহমেদ বাংলানিউজকে বলেন, ‘ঘরে ফেরা মানুষের চাপ বাড়ছে ক্রমান্বয়ে। বৃহস্পতিবার ও শুক্রবার চাপ থাকবে আরও বেশি। যাত্রীদের নিরাপত্তায় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। র‍্যাব, পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস, ভ্রাম্যমাণ আদালতের টিম সার্বক্ষণিক ঘাট এলাকায় রয়েছে। তাছাড়া কোনো পরিবহন যেন বাড়তি ভাড়া আদায় করে যাত্রীদের হয়রানি না করে সেদিকেও আমাদের কঠোর দৃষ্টি রয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুন ১৩, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ