ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ওয়াটার বাসের যাত্রা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০
ওয়াটার বাসের যাত্রা শুরু

ঢাকা: রাজধানীর যানজট নিরসনে ঢাকার চারপাশে বৃত্তাকার নৌপথের কার্যক্রম শুরু হলো।

শনিবার গাবতলী-সদরঘাট নৌ-পথে দু’টি ওয়াটার বাস চালুর মধ্যদিয়ে নতুন এ উদ্যোগের উদ্বোধন করা হয়।



সকাল সাড়ে ১০টায় গাবতলী ল্যান্ডিং স্টেশন থেকে এর উদ্বোধন করেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান।

এ সময় মন্ত্রী সংবাদিকদের জানান, `প্রাথমিকভাবে দু’টি ওয়াটার বাস চালু করা হলো। যাত্রীদের আগ্রহ দেখা গেলে আরও বাড়ানো হবে। `

ধীরে ধীরে ঢাকার চারদিকের সবক’টি নৌপথে ওয়াটার বাস চালু করা হবে জানান তিনি।

‌`এ লক্ষ্যে ঢাকার চারপাশের নদীগুলোর উপর থাকা নিচু সেতুগুলো উঁচু করার পদক্ষেপ নেওয়া হয়েছে` জানিয়ে মন্ত্রী বলেন,‌ `এ ব্যাপারে দ্রুত কার্যক্রম শুরু করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। `

সদরঘাট থেকে গাবতলী নৌ-পথে শনিবার থেকে ‘তুরাগ’ ও ‘বুড়িগঙ্গা’ নামে দু`টি ওয়াটার বাস চালু করা হয়েছে। এগুলো প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেড় ঘণ্টা পরপর সদরঘাট-সোয়ারীঘাট-খোলামুড়া-বছিলা-গাবতলী রুটে চলাচল করবে।

এ পথের যাত্রীদের জন্য সদরঘাট থেকে গাবতলী পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। তবে খোলামুড়া ও বছিলা থেকে ভাড়া আরো কম হবে।

দুই ইঞ্জিনবিশিষ্ট প্রতিটি বাসে ৩৫ জন করে যাত্রী চড়তে পারবে। এগুলো ঘণ্টায় ২২ দশমিক ৪৮ কিলোমিটার বা ১২ নটিক্যাল মাইল অতিক্রম করতে পারবে। সদরঘাট থেকে ১৬ দশমিক ৫০ কিলোমিটার পথ পেরিয়ে গাবতলী যেতে সময় লাগবে ৫০ মিনিট। এ রুটে ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।

 এক কোটি ১১ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ওয়াটার বাস দু’টি নির্মাণ করেছে থ্রি-অ্যাঙ্গেল মেরিন কনসালটেন্ট।

বংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, ২৮ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ