bangla news

‘বাজেটের কিছুই বুঝি না, কোনোভাবে সংসার চালাই’

আবদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৭ ১২:০২:৩১ পিএম
যাত্রীর অপেক্ষায় বসে আছেন রিকশাচালকরা। ছবি: বাংলানিউজ

যাত্রীর অপেক্ষায় বসে আছেন রিকশাচালকরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: ‘বাজেট বলতে কিছুই বুঝি না, দিন আনি দিন খাই। তবে সামনে বিশ্বকাপ, মেসি যা খেলেন, তার খেলা দেখার অপেক্ষায় আছি।’

বৃহস্পতিবার (০৭ জুন) দুপুরে বাজেট পেশ হয়েছে, এ বিষয়ে জানতে চাইলে ইয়াসিন (২৫) নামে এক রিকশাচালক বলেন, এসব অনেকের কাছেই ‘তাৎপর্যহীন’। কেননা, বাজেটে কি? এটা দিয়ে কি হয়? এর কিছুই জানা নেই আমাদের। আমরা প্রতিদিনের আয়ে সংসার চালানোকেই বড় মনে করি। এটাই আমাদের হিমশিম খেতে হয়।

রাজধানীর বকশিবাজার এলাকায় অন্যান্য রিকসা চালকদের সঙ্গে যাত্রীর অপেক্ষায় দাঁড়িয়ে ছিলেন ইয়াসিন। এসময় তার সঙ্গে বাজেট নিয়ে কথা হয় বাংলানিউজের। তিনি বলেন, বাজেট বুঝি না। আর তা বুঝে আমাদের কোনো ফায়দা নেই। আমরা রিকশা চালিয়ে যা আয় করি, তা দিয়ে কোনোভাবে চলতে পারি। পারলে আমাদের সহায়তা করা হোক। তবেই আমরা খুশি।

ইয়াসিন এও বলেন, আমরা সারাদিন পরিশ্রম করি। একটু বিনোদনের সুযোগ পেলেই মেতে উঠতে চাই। এখন সামনে বিশ্বকাপ, তার অপেক্ষায় আছি। আমার প্রিয় খেলোয়ার মেসি। যা জাদু দেখায় না মেসি! তাতেই আনন্দ পাই। এসব বাজেটে আমাদের কোনো আনন্দ নেই।

শাহবাগ থানার বিপরীতে বেশ কয়েক রিকশাচালক যাত্রীর অপেক্ষায় ছিলেন। এসময় তাদের সঙ্গে কথা হলে তারা জানান, বাজেট সম্পর্কে তাদের কোনো ধারণাই নেই। তারা দিনে যা উপার্জন করেন, তা দিয়ে সংসার চলবে কি না সে চিন্তায় সময় পার করেন।

এদের মধ্যে অপর এক রিকশাচালক মহসিন বাংলানিউজকে বলেন, গত দুই দিন ধরে দোকানে সিগারেট নিতে গেলে দাম বেশি নেওয়া হচ্ছে। পরে দোকানদারকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, বাজেটে সিগারেটের দাম বাড়ানো হচ্ছে। আমাদের কিছু করার নেই।

মহসিন এও বলেন, ‘বাজেটে খালি দাম বাড়ে, কমে না।’

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এজেডএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বাজেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-06-07 12:02:31