bangla news

২০৩০ সালে বিড়ি বন্ধ, ২০৪০-এ সিগারেট 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৭ ১০:০১:৪৯ এএম
সিগারেট

সিগারেট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালে দেশ থেকে তামাক নিঃশেষ করার সীমা নির্ধারণ করে দিয়েছেন। সেই ঘোষণার সঙ্গে সঙ্গতি রেখে বিড়ির উৎপাদন ২০৩০ সালে এবং সিগারেটের উৎপাদন ২০৪০ সালে বন্ধের সিদ্ধান্ত নিয়েছি আমরা।
 

বৃহস্পতিবার (৭ জুন) সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা বলেন। লিখিত বক্তব্যে তিনি বলেন,  বিড়ির ভয়াবহতা সিগারেটের চেয়ে বেশি। বর্তমান আর্থ-সামাজিক উন্নয়নের ফলে বিড়ির ব্যবহারকারী কমে যাচ্ছে। বর্তমানে এ খাতে নিয়োজিত শ্রমিকের সংখ্যাও আগের তুলনায় কম। গত বছর আমরা ঠিক করেছিলাম, বিড়ি উৎপাদন ২/৩ বছরের মধ্যে নিঃশেষ করা হবে। 
 
‘এবার বিড়ির মূল্য  বাড়ানো হবে না তবে ফিল্টারযুক্ত বিড়ির ক্ষেত্রে ২০ শলাকার প্যাকেটের মূল্য  ১২ টাকা থেকে বাড়িয়ে ১৫ টাকা করার প্রস্তাব করা হয়েছে।’
 
অর্থমন্ত্রী বলেন, নিম্নমানের সিগারেট উৎপাদন দ্রুত বন্ধ করা, মূল্যসীমা নির্বিশেষে এক করহার নির্ধারণ, একটি উন্নত দেশীয় ব্র্যান্ড অন্ততঃ বিশ বছরের জন্য প্রতিষ্ঠা করা। সেই লক্ষ্যে নিম্নতম স্তরের সিগারেট মূল্য আগামী বছরে হবে ৩২ টাকা বা তদূর্ধ্ব এবং সেখানে সম্পূরক শুল্ক হবে ৫৫ শতাংশ। 

‘মধ্যম স্তরে ১০ শলাকার সিগারেটের মূল্য হবে ৪৮ টাকা এবং সম্পূরক শুল্ক হবে ৬৫ শতাংশ। উচ্চস্তরে ১০ শলাকা সিগারেটের মূল্য হবে ৭৫ টাকা ও ১০১ টাকা এবং সম্পূরক শুল্ক হবে ৬৫ শতাংশ।’
 
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এও জানান, আগামী দিনের লক্ষ্যমাত্রা হবে নিম্নতম স্তর ৭৫ টাকায় উন্নীত করা, যেখানে সম্পূরক শুল্ক হবে ৬৫ শতাংশ। তদূর্ধ্বে হয়তো তখন থাকবে একটি সুপিরিয়র স্তর যেখানে সম্পূরক শুল্ক হবে উচ্চতর। 

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এসআই/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বাজেট Budget
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-06-07 10:01:49