ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিনবিঘা করিডোরে উড়ালপথ নির্মাণে ভারত সরকারের প্রস্তাব

রক্তিম দাশ, কলকাতা করেসপন্ডেন্টে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০
তিনবিঘা করিডোরে উড়ালপথ নির্মাণে ভারত সরকারের প্রস্তাব

কলকাতা: তিনবিঘা করিডোরের উপর একটি উড়ালপথ নির্মাণের জন্য ভারতের কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে প্রস্তাব করেছে।

উড়ালপথ নির্মাণ হলে ভারতীয় ভূখন্ডে থাকা দহগ্রাম ও আঙ্গারপোতা ছিটমহলকে বাংলাদেশের সঙ্গে সরাসরি ২৪ ঘণ্টা যুক্ত রাখা সম্ভব হবে।



কলকাতার মহাকরণ সূত্রে জানা গেছে, ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব টি এস তিরুমূর্তি এবিষয়ে রাজ্যে মুখ্য সচিব অর্ধেন্দু সেনকে চিঠি পাঠিয়েছেন। এ চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশের পক্ষে বলা হয় ভারতীয়দের যাওয়া-আসার জন্য একটি উড়ালপথ নির্মাণ করা হোক। এই উড়ালপথের নিচ দিয়ে বাংলাদেশিরা যাতায়াত করবে। এতে তিনবিঘা করিডোর দিয়ে দু’দেশের নাগরিকরা ২৪ ঘণ্টা যাতায়াত করতে পারবেন।

চিঠিতে আরো বলা হয়, ভারত সরকার চায় এ উড়ালপথটি রাজ্য সরকার তৈরি করুক।

পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্রসচিব সমর ঘোষ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘বিষয়টি নিয়ে কোচবিহার জেলা প্রশাসনের সঙ্গে আলোচনার পর ভারত সরকারকে আমাদের মতামত জানাবো। ’

উল্লেখ্য, ওই দুটি ছিটমহলের বাসিন্দাদের বাংলাদেশের সঙ্গে যুক্ত করতে ১৯৯২ সালে তিনবিঘা করিডোর চালু করা হয়। তবে প্রতিদিন ১২ ঘণ্টা এ করিডোর ব্যবহার করতে পারেন বাংলাদেশিরা। এই অসুবিধা দূর করার জন্য বাংলাদেশের পক্ষ থেকে উড়ালপথের প্রস্তাব দেওয়া হয়। উড়ালপথ ব্যবহার করবে ভারতীয়রা এবং নিচের সড়ক ২৪ ঘণ্টা ব্যবহার করবে বাংলাদেশিরা।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ