ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

জি-৭ সম্মেলনে শেখ হাসিনাকে ট্রুডোর আমন্ত্রণ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, জুন ৩, ২০১৮
জি-৭ সম্মেলনে শেখ হাসিনাকে ট্রুডোর আমন্ত্রণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ছবি: সংগৃহীত

ঢাকা: কুইবেকে অনুষ্ঠেয় জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

রোববার (০৩ জুন) ঢাকায় অবস্থিত কানাডিয়ান হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আগামী ৯ জুন কানাডায় জি-সেভেন সম্মেলনের আউটরিচ সেশন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছেন জাস্টিন ট্রুডো।

এতে বিভিন্ন দেশের সরকার প্রধান, রাষ্ট্র প্রধান ও বেশ কয়েকটি দেশের আন্তর্জাতিক সংস্থার প্রধান আমন্ত্রণ জানানো হয়েছে। এবারের সেশনের প্রতিপাদ্য হলো, ‘জীবনের জন্য অপরিহার্য সমৃদ্ধ মহাসাগর, সাগর ও উপকূল’।

কানাডা ছাড়া জি-সেভেনের বাকি ছয় সদস্য দেশ হল- ফ্রান্স, জার্মানি, জাপান, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

এবার বাংলাদেশের প্রধানমন্ত্রী ছাড়া জি-সেভেন সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে- জি টোয়েন্টি জোটের বর্তমান সভাপতি আর্জেন্টিনার প্রেসিডেন্ট মরিসিও ম্যাক্রি, হাইতির প্রেসিডেন্ট ও ক্যারিবিয়ান কমিউনিটির (ক্যারিকম) সভাপতি জোভেনেল মইস, জ্যামাইকার প্রধানমন্ত্রী এন্ড্রিউ হোলনেস, কেনিয়ার প্রসিডেন্ট উহুরু কেনইয়াত্তা, নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ভিয়েতনামের প্রধানমন্ত্রী নুয়েন জুয়ান ফুক, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিয়েভা, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন ল্যাগার্ড ও অরগানাইজেশন ফর ইকোনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের মহাসচিব হোসে এঞ্জেল গুরিয়া।

এর আগে ২০১৬ সালে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের আমন্ত্রণে ইসেশিমায় অনুষ্ঠিত জি-সেভেন সম্মেলনের আউটরিচে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জুন ০৩, ২০১৮
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।