ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘নির্বাচনী বছরে পোশাকখাত ঘিরে অসন্তোষ হতে পারে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, মে ২৯, ২০১৮
‘নির্বাচনী বছরে পোশাকখাত ঘিরে অসন্তোষ হতে পারে’ কারখানায় কাজ করছেন শ্রমিকরা/ফাইল ছবি

ঢাকা: নির্বাচনী বছরে পোশাক খাত নিয়ে শ্রমিকদের মধ্যে একাধিক পক্ষ অসন্তোষ তৈরি করতে পারে বলে জানিয়েছেন পুলিশ হেড কোয়ার্টারের একজন পুলিশ কর্মকর্তা।

মঙ্গলবার (২৯ মে) সচিবালয়ে শিল্প কারখানার ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর-কমিটির সভায় অংশ নিয়ে পুলিশ হেড কোয়ার্টারের অতিরিক্ত মহা-পুলিশ পরিদর্শক মো. মনিরুজ্জামান বলেন, ঢাকা শহরের ১২২টি, ঢাকার বাইরের আরও ৪৮টিসহ প্রায় ২০০টি গার্মেন্টেসে ঈদের আগে বেতন-ভাতা দিতে পারবে না বলে আমাদের কাছে সুনির্দিষ্ট তথ্য রয়েছে।

তিনি বলেন, যদি ২০টি গার্মেন্টসে সমস্যা হয় তাহলে মানুষের ঈদ মাটি।

রোড বন্ধ হয়ে গেলে উত্তরবঙ্গ, চট্টগ্রাম এবং সিলেটের রুটে বন্ধ হয়ে যাবে। কাজেই অনুরোধ করবো ওয়ান টু ওয়ান বসে সমস্যা সমাধান করতে।

তিনি জানান, এনজিও আছে, এখানে অনেক পক্ষ আছে, তারা যতোটা না শ্রমিক সংগঠন তার চেয়ে বেশি পলিটিক্যাল সংগঠন।

নির্বাচনী বছরে ক্রাইসিস তৈরি করতে পারে বলে ইঙ্গিত দেন ওই পুলিশ কর্মকর্তা। তিনি বলেন, এটা নির্বাচনী বছর, ঈদের আগে শ্রমিক অসন্তোষকে কেন্দ্র করে কেউ ফায়দা নেওয়ার চেষ্টা করতে পারে। সেজন্য সতর্ক থাকতে হবে। বিষয়গুলো বিবেচনার অনুরোধ করেন তিনি।

তিনি বলেন, ক্রাইসিস হয়ে গেলে সামর্থ না থাকলেও পেমেন্ট করতেই হয়, সেজন্য আগে থেকে করাটাই ভালো।

শ্রমিক নেত্রী লিমা ফেরদৌস বলেন, নির্বাচনী বছরে সরকারকে বেকায়দায় ফেলতে গার্মেন্টসকে ইস্যু করে অরাজকতা তৈরি হতে পারে। এ বিষয়ে সতর্ক করেন ফেরদৌস।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া বলেন, ২০১৮ সাল অত্যন্ত গুরুত্বপূর্ণ বছর আমাদের জাতীয় নিরাপত্তা, জাতীয় নির্বাচনের জন্য। এজন্য আমাদের সতর্ক থাকতে হবে।

আর সাম্প্রতিক সময়ের বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের তথ্য দিয়ে সভার কার্যপত্রে বলা হয়, সাভার, আশুলিয়া, গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ এবং খুলনা এলাকার মার্চে শ্রমিক অসন্তোষ ঘটা কারখানার সংখ্যা ১৬৮টি এবং এপ্রিলে ১৫৮টি।

৭/৮ দিন আগে বেতন-ভাতা ও বোনাস প্রদান না করা, বোনাসের পরিমাণ কম, সময় চাহিদা মোতাবেক ছুটি না পাওয়া, বেতন-ভাতা প্রদান না করেই ঈদের সময়ে লে-অফ ঘোষণা করা, শ্রমিক ছাটাই বা নির্যাতন বা হয়রানির কারণে অসন্তোষ হতে পারে বলে জানানো হয় কার্যপত্রে।

এ বিষয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, আমাদের গোয়েন্দা বাহিনী খুবই তৎপর। তারা তথ্য দিচ্ছেন। এ বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনীকে আরও তৎপর হওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

শ্রমঘন এলাকায় অঞ্চল ভিত্তিক ঈদের ছুটির আগে ১৪ জুনের মধ্যে শিল্প কল-কারখানার শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের নির্দেশ দেন চুন্নু।

সভায় বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, পুলিশ, বিজিএমইএ, বিকেএমইএ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, মে ২৯, ২০১৮  
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।